Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ অক্টোবর ২০২১ ই-পেপার

Skincare: শরীরে প্রচুর স্ট্রেচ মার্ক রয়েছে? দাগ মেলানোর উপায় জানা আছে কি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২১ জুলাই ২০২১ ১৫:২৮
স্ট্রেচ মার্ক দূর করবেন কী ভাবে?

স্ট্রেচ মার্ক দূর করবেন কী ভাবে?
ছবি: সংগৃহীত

বয়ঃসন্ধি ও গর্ভাবস্থা এই দুই সময়েই শরীরে স্ট্রেচ মার্কের সমস্যা বাড়ে। এছাড়া ত্বকের আকার বদলালে বা প্রচুর মেদ জমলেও শরীরে স্ট্রেচ মার্ক দেখা দিতে পারে। হতে পারে ওজন কমালেন, কিন্তু শরীরের এমন অংশে স্ট্রেচ মার্ক দেখা দিল, যার ফলে পছন্দের পোশাক পরতেই পারলেন না। রাতারাতি এই সমস্যা কমার নয়, তবে বেশ কিছু ঘরোয়া উপায়ে দাগ ধীরে ধীরে মিলিয়ে যাবে।

চিনি ও লেবুর রস

স্ট্রেচ মার্কের জায়গায় চিনি ঘষলে জায়গাটার এক্সফোলিয়েশন হবে। ১ কাপ চিনির সঙ্গে ১/২ কাপ নারকেল তেল বা আমন্ডের তেল ভাল করে মিশিয়ে নিন। এরপর তাতে সামান্য লেবুর রস মেশান। এই মিশ্রণটি দিয়ে স্ট্রেচ মার্কের জায়গাটায় মিনিটদশেক স্ক্রাব করুন। স্নান করার সময় এই মিশ্রণ লাগান। সপ্তাহে বেশ কয়েকবার করতে পারেন।

Advertisement
অ্যালোভেরা জেল

অ্যালোভেরা জেল


অ্যালোভেরা জেল

যে কোনও দাগ দূর করতে পারে অ্যালোভেরা। সেই সঙ্গে ওই অংশের ত্বককেও মোলায়েম করবে এটি। তাই যে জায়গাটায় স্ট্রেচ মার্ক রয়েছে সেখানে বিশুদ্ধ অ্যালোভেরা জেল লাগান। প্রতিদিন স্নান করার পর এই ভাবে অ্যালোভেরা জেল লাগালে ধীরে ধীরে স্ট্রেচ মার্ক দূর হবে।

দই ও কাঁচা হলুদ

কাঁচা হলুদ ত্বকের জন্য ভীষণ উপকারী। তাই দইয়ের সঙ্গে কাঁচা হলুদ মিশিয়ে নিন। এবার স্ট্রেচ মার্কে লাগান। প্রতিদিন নিয়ম করে লাগালে স্ট্রেচ মার্কের দাগ ফিকে হবে।

ঘরোয়া উপায়ে কমবে স্ট্রেচ মার্ক।

ঘরোয়া উপায়ে কমবে স্ট্রেচ মার্ক।


নারকেল তেল

শরীরের যে কোনও দাগ দূর করতে নারকেল তেলের কোনও জুড়ি নেই। এ ছাড়া নারকেল তেল ত্বককে ভাল রাখে। যে কোনও ত্বকের ক্ষতও কম সময়ে সারানো যায় নারকেল তেল মাখলে। রোজ স্ট্রেচ মার্কের জায়গায় বিশুদ্ধ নারকেল তেল লাগালে উপকার পাবেন।

আরও পড়ুন

Advertisement