Advertisement
১৭ এপ্রিল ২০২৪
Sleep Tips

Sleep Tips: স্মার্টফোনের নাইট মোড কোনও উপকার করে না, বলছে গবেষণা

ফোন প্রস্তুতকারী সংস্থাগুলির তরফে দাবি করা হয়, ফোনের এই বিশেষ নাইট মোড ফিচার চোখের উপর কম চাপ ফেলে। তাতে ঘুমের সমস্যা কমে। কিন্তু আদৌ কি তাই?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২১ ১৯:৫৩
Share: Save:

স্মার্টফোনের নতুন মডেলের বেশির ভাগেই নাইট মোড থাকে। অ্যান্ড্রয়েডে একে নাইট মোড বলা হলেও, আইফোনে একে নাইট শিফ্ট বলা হয়। ফোন প্রস্তুতকারী সংস্থাগুলির তরফে দাবি করা হয়, ফোনের এই বিশেষ ফিচার চোখের উপর কম চাপ ফেলে। তাতে ঘুমের সমস্যা কমে। কিন্তু আদৌ কি তাই?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কেন স্মার্টফোনের এই ফিচারটিকে ঘুমের জন্য ভাল বলে দাবি করা হয়? পরীক্ষায় দেখা গিয়েছে, ফোনের নীল আলো শরীরে মেলাটোনিন ক্ষরণের পরিমাণ কমিয়ে দেয়। ফলে ঘুম কমে। তাই ফোনের নাইট মোড বা নাইট শিফ্ট ফিচারে নীল রশ্মির পরিমাণ কমিয়ে দেওয়া হয়। ফোনের পর্দার রং কিছু লালচে হলুদ হয়ে যায়। কিন্তু এই ফিচার আদৌ ঘুমের উপকার করে কি না, তা নিয়ে সন্দেহ ছিলই।

হালে ব্রিংহাম ইয়াং বিশ্ববিদ্যালয়ের তরফে একটি সমীক্ষায় দেখানো হয়েছে, এই ফিচার ঘুমের ক্ষেত্রে কোনও উপকার করে না। প্রায় ২০০ জন প্রাপ্তবয়স্ক মানুষকে নিয়ে পরীক্ষা করে দেখা গিয়েছে, এই নাইট মোড বা নাইট শিফ্ট ব্যবহার করে তাঁদের ঘুমের কোনও পরিবর্তন হয়নি।

হালে তাই অ্যান্ড্রয়েড বা আইফোনের তরফে, এই ফিচারটি ঘুমের জন্য উপকারী বলে দাবি করা বন্ধ হয়েছে। বদলে শুধুমাত্র বলা হচ্ছে স্মার্টফোনের এই ফিচার চোখের উপর চাপ কমায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sleep Tips Smartphones Sleeping
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE