Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Digital Detox Challenge

বিনা পরিশ্রমে মাসে ৮ লক্ষ টাকা রোজগার করতে পারেন, সুযোগ দিচ্ছে সংস্থা, তবে শর্ত একটিই!

যদি কেউ একটি মাস মোবাইল ফোন ছাড়া থাকতে পারেন, তাঁকে ৮ লক্ষ টাকারও বেশি পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করেছে আমেরিকার একটি সংস্থা।

Image of Mobile Phone

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৪ ১২:৪১
Share: Save:

নিত্য প্রয়োজনীয় জিনিসের মধ্যে অন্যতম হল মোবাইল ফোন। শুধু কথা বলা বা মেসেজ আদান প্রদান নয়, দৈনন্দিন জীবনের নানা কাজের জন্য ভরসা করতে হয় মোবাইলের উপর। এক মুহূর্তের জন্য চোখের আড়াল করার উপায় থাকে না। তবে যদি কেউ একটি মাস মোবাইল ফোন ছাড়া থাকতে পারেন, তাঁকে ৮ লক্ষ টাকারও বেশি পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করেছে আমেরিকার একটি সংস্থা। এই প্রতিযোগিতার নাম দেওয়া হয়েছে, ‘ডিজিটাল ডিটক্স চ্যালেঞ্জ’।

এক বিবৃতি থেকে জানা গিয়েছে, আমেরিকার একটি ইয়োগার্ট প্রস্তুতকারী সংস্থা এই চ্যালেঞ্জ নেওয়ার জন্য প্রত্যেকেই আহ্বান জানিয়েছেন। জিততে পারলে নগদ পুরস্কার দেওয়ার কথাও ঘোষণা করেছে। তবে শর্ত একটিই। শুধু একটি মাস মোবাইল ফোন ছাড়া থাকতে হবে। অ্যালকোহল বা মদের আসক্তি কাটানোর জন্য সেই দেশে ‘ড্রাই জানুয়ারি’ নামে একটি প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। তা থেকে অনুপ্রাণিত হয়েই ‘ডিজিটাল ডিটক্স চ্যালেঞ্জ’এর কথা সংস্থার ঊর্ধ্বতনদের মাথায় আসে।

সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, “আমরা সহজ, সাধারণ জীবনযাপনে বিশ্বাস করি। বর্তমানে নানা ধরনের ডিজিটাল যন্ত্রের ব্যবহার বেড়েছে। তাতে আমাদের সুবিধাই হয়েছে। কিন্তু তরুণ প্রজন্মের মধ্যে মোবাইল আসক্তি এমন পর্যায়ে পৌঁছে গিয়েছে যে তা ব্যক্তিগত জীবনেও প্রভাব ফেলছে। ওই যন্ত্রের দ্বারাই নিয়ন্ত্রিত হচ্ছে মানুষের জীবন। যা একেবারেই কাম্য নয়। আমরা দেখেছি, ফোনের পিছনে এক জন মানুষ গড়ে ৫ থেকে ৬ ঘণ্টা ব্যয় করেন।”

এই প্রোগ্রামে অংশ নিতে গেলে কী কী করতে হবে?

নারী-পুরুষ নির্বিশেষে সকলেই এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। ১৮ বছর বয়স হলেই হবে। ৩১ জানুযারির মধ্যে ওই সংস্থার ওয়েবসাইটে গিয়ে নিজের নাম নথিভুক্ত করাতে হবে। কেন এই প্রতিযোগিতায় অংশ নিতে চাইছেন, সাদা পাতায় নিজে হাতে সেই কারণ লিখে জানাতে হবে এবং প্রতিযোগিতায় অংশ নেওয়ার আগে নিজের ফোন জমা রেখে আসতে হবে। ব্যস, এই ভাবে মাসখানেক থাকতে পারলেই কড়কড়ে ৮.৩ টাকা পুরষ্কার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mobile Addiction detox Digital Devices
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE