Advertisement
১০ মে ২০২৪
Pet

পোষ্য বিড়াল খাওয়া দাওয়া বন্ধ করেছে? ‘হেয়ারবল’-এর সমস্যায় ভুগছে না তো?

কখনও কখনও বাড়ির পোষ্যটি খাওয়া দাওয়া একেবারে বন্ধ করে দেয়। কাশে এবং বমি করার চেষ্টা করে।

চেটে পরিষ্কার করতে গিয়েই এই বিপত্তি।

চেটে পরিষ্কার করতে গিয়েই এই বিপত্তি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২১ ১২:০০
Share: Save:

যাঁরা বাড়িতে বিড়াল পোষেন, তাঁরা খেয়াল করবেন কখনও কখনও বাড়ির পোষ্যটি খাওয়া দাওয়া একেবারে বন্ধ করে দেয়। কাশে এবং বমি করার চেষ্টা করে। শেষ পর্যন্ত বমির সঙ্গে একদলা লোম বের করে দেয়। তার পরে আবার সব স্বাভাবিক হয়ে যায়। একে চিকিৎসার পরিভাষায় বলা হয়, ‘হেয়ারবল’ সমস্যা।

কী এই সমস্যা? বিড়াল খুবই পরিচ্ছন্ন প্রাণী। নিজের গা সারাক্ষণ নিজে চেটে পরিষ্কার রাখে। কিন্তু তার সঙ্গে গায়ের লোমও বিড়ালের পেটে চলে যায়। আর সেটাই পাকস্থলীর মধ্যে দলা পাকিয়ে এই ‘হেয়ারবল’ বা লোমের দলা তৈরি করে। সময়ে সময়ে বিড়াল এটি বমির মাধ্যমে বের করে দেয়। কিন্তু অনেক সময় তা পারেও না। ফলে সেই দলা পেটে নানা ধরনের সংক্রমণ তৈরি করে।

কখন সাবধান হতে হবে? যদি দেখেন, বিড়াল দীর্ঘ দিন খাওয়া দাওয়া বন্ধ করেছে। কাহিল হয়ে বসে আছে। আর মাঝে মধ্যে বমি করার চেষ্টা করছে, কিন্তু পারছে না। তখন বুঝতে হবে, ওর এই সমস্যা হয়ে থাকতে পারে।

এর পরে কী করবেন? এমন অবস্থা হলে দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করতে হবে। তাঁর পরামর্শে বিড়ালে ওষুধ দিতে হবে। অনেক দেরি হয়ে গেলে আপনার পোষ্যটির প্রাণহানী পর্যন্ত হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE