Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ নভেম্বর ২০২১ ই-পেপার

Wrinkles: মুখের চামড়ায় ভাঁজ পড়ছে তিরিশের আগেই? কেন হচ্ছে জানেন কি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৭ জুলাই ২০২১ ২১:১৪
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

মুখের চামড়া কুঁচকে যাচ্ছে? কম বয়সেই। কিন্তু বুঝতে পারছেন না কেন?

এমন হচ্ছে অনেকেরই।

তিরিশে পৌঁছনোর আগেই ঠোঁটের পাশে দাগ পড়ছে। কপাঁলের চামড়ায় ভাঁজ পড়ে যেতে দেখা যাচ্ছে। তার মানে কি বয়স হচ্ছে আপনার ত্বকের?

Advertisement

এমন নাও হতে পারে। আপনার চামড়া কুঁচকে যাওয়ার কারণ হতে পারে একেবারে অন্য কিছু। তার মধ্যে সবচেয়ে বড় হল যত্নের অভাব।

তা কেমন ভাবে হয়! সে কথা ভাবছেন? অবাক হওয়ার কিছুই নেই। বরং দেখতে হবে, ত্বকের যত্ন নেওয়ার পদ্ধতিতে কোনও ভুল আছে কি না। ত্বকে ভাঁজ পড়ার এমন কিছু কারণ আছে, যা হয়তো কখনও ভাবতেই পারেননি আগে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


১) মেক-আপ করা এবং তোলার পদ্ধতিতে অনেক সময়েই গোলমাল হয়ে থাকে। তার জেরে এমন সমস্যা দেখা দেয়। যেমন চোখ প্রায় কপালে তুলে কাজল পরা, মাস্কারা বা আইলাইনার লাগানোর অভ্যাস অনেকের। তার জেরে কপালের চামড়া কুঁচকে যায় বহু ক্ষেত্রে। মেক-আপ তোলার সময়েও অনেকে এমন কাজ করে থাকে। এমন রোজ চলতে থাকলে ভাঁজ পড়ে কপালে।

২) যে কোনও ছোটখাটো কথায় নানা রকম মুখভঙ্গি করেন? ভুরু কুঁচকে যায় কথায় কথায়? অথবা নাক-মুখ কুঁচকে হাসার অভ্যাস? এসবের জেরেও ভাঁজ পড়ে চামড়ায়। বিশেষ করে কপালে এবং মুখের চারপাশে দাগ পড়ে যেতে পারে খুব কম বয়সে।

৩) রোদে বেরোলেই চোখ বুজে আসে? বেশি আলোয় তাকাতে হলে চোখ পিটপিট করেন? এও আর এক কারণ। এমন অনেক মানুষেরই হয়। চোখ বেশি আলো সহ্য করতে পারে না। কিন্তু এমনটা যদি সবসময়ে হয়, তবে মুখের ত্বকে ভাঁজ পড়ে যাওয়ার প্রবণতা দেখা দেয়।

আরও পড়ুন

Advertisement