×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০১ অগস্ট ২০২১ ই-পেপার

করোনাকালে হৃদযন্ত্র সুস্থ রাখতে মেয়েদের যে বিষয়গুলি খেয়াল রাখতে হবে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১২ মে ২০২১ ১৯:৫৫
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহিত

দু’বছর ধরে যে ভাবে করোনা জেঁকে বসেছে, তাতে প্রায় সকলেই খাওয়া-দাওয়া, শরীরচর্চা এবং সুস্বাস্থ্য বজায় রাখায় মন দিয়েছেন। বাড়িতেই যোগ ব্যায়াম, নিঃশ্বাসের ব্যায়াম বা টুকটুাক এক্সারসাইজ করছেন অনেকেই। কিন্তু মেয়েরা এখনও নিজেদের অনেকটাই অবহেলা করছেন। পরিবারের যত্ন নিতে এবং অফিসের কাজ সামলাতে তাঁরা এতই ব্যস্ত, যে নিজের স্বাস্থ্যের দিকে সে ভাবে মনোযোগ দিচ্ছেন না। এই অবহেলাই পর ডেকে আনতে পারে গুরুতর হৃদরোগের সমস্যা। তাই কিছু বিষয় খেয়াল রাখা প্রয়োজন।

শারীরিক পরীক্ষা করান

কোলেস্টেরল, রক্তচাপ, রক্তে শরকরা মাত্রা— এই কয়েকটি প্রাথমিক শারীরিক পরীক্ষা করিয়ে রাখা প্রয়োজন। স্বাভাবিকের চেয়ে একটু এদিক-ওদিক হলেই ডাক্তারের পরামর্শ নিন।

Advertisement

শরীরচর্চা

বাড়িতে থাকলেও কিছু ফ্রি হ্যান্ড এক্সারসাইজ, যোগা এবং ধ্যান করা প্রয়োজন। যতই ব্যস্ততা থাক, দিনে অন্তত আধ ঘণ্টা শরীরচর্চার পিছনে দিতেই হবে। তবে বিভিন্ন রোগ-ব্যাধি দূরে থাকবে।

ওজন নিয়ন্ত্রণ

অনলাইনে এখন সহজেই বিএমআই (বডি মাস ইনডেক্স) ক্যালকুলেটর পাওয়া যায়। নিজেরটা দেখে নিন। যদি ২৫ এর বেশি আসে, তার মানে আপনার ওজন নিয়ে দুশ্চিন্তা করার কারণ রয়েছে। ওবেসিটি অনেক কঠিন রোগের সূত্র। বিশেষ করে হৃদরোগ। তাই ওজনের দিকে নজর রাখুন। সেটা যেন বাড়ি বসে অত্যাধিক বেড়ে না যায়।

মদ্যপান-ধূমপান এড়িয়ে চলুন

কোথায় বেড়াতে যেতে পারছেন না। বাইরে বেরতেও পারছেন না। তাই সহজেই সিগারেট-মদের প্রতি আকৃষ্ট হয়ে পড়ার প্রবণতা বাড়ছে। কিন্তু সেটাই আপনার অসুস্থতার কারণ হয়ে উঠতে পারে। তাই এগুলি এড়িয়ে চলুন।

হৃদরোগের উপসর্গ নিয়ে সতর্ক থাকুন

বুকে ব্যথা, হাতে ব্যথা, হাঁপিয়ে যাওয়া, অজ্ঞান হয়ে যাওয়ার মতো বেশ কিছু উপসর্গের দিকে খেয়াল রাখুন। প্রয়োজনে একটা ইসিজি করিয়ে নিন।

Advertisement