×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৬ ফেব্রুয়ারি ২০২১ ই-পেপার

বেড়াতে যাচ্ছেন? অবশ্যই ব্যাগে রাখুন ৩টি জিনিস

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৩ ফেব্রুয়ারি ২০২১ ২১:৪১
বেড়াতে যাওয়ার ৩টি প্রয়োজনীয় জিনিস

বেড়াতে যাওয়ার ৩টি প্রয়োজনীয় জিনিস

শুধু কি আর দুই অভিনেত্রী গেলেন বেড়াতে? মিমি চক্রবর্তী, পার্নো মিত্রদের মতো অনেকেই তো ধীরে ধীরে পা বাড়াচ্ছেন গোয়া হোক বা দিঘায়। এত দিন কোভিডের ভয়ে ঘরে বসে থাকলেও, আর যে পারা যাচ্ছে না। তবে খেয়াল রাখুন, এখন বেড়ানোর নিয়ম বদলেছে। দু’-চারটি জামা ব্যাগে ভরে নিয়েই রওনা দেওয়ার দিন আর নেই। ব্যাগ গোছানোর সময়ে আরও মন দিন। খেয়াল রাখুন, যেন বাদ না পড়ে যায় কোভিড-কালের অতি প্রয়োজনীয় কিছু জিনিসপত্র।

কী কী নিতে হবে?

বাড়তি মাস্ক

Advertisement

হাতের কাছে বেশ কয়েকটি মাস্ক রাখুন। একটি নিয়ে রওনা দেবেন না। পথে কোথাও পড়ে যেতে পারে নিজের মাস্কটি। সঙ্গীদেরও প্রয়োজন পড়তে পারে। পরিস্থিতি যেমন, এক মুহূর্তও মাস্ক ছাড়া পথে চলাফেরা করা যাবে না।

পকেট স্যানিটাইজার

বেড়াতে যাওয়ার আনন্দে আবার স্যানিটাইজার ফেলে চলে যাবেন না যেন। পারলে একাধিক ছোট ছোট বোতল রাখুন। যাতে সব সময়ে পকেটে স্যানিটাইজার থাকে। রাস্তায় ঝালমুড়ি খেতে ইচ্ছে হলেও আগে একটু স্যানিটাইজ করে নেবেন হাতটা।

অক্সিমিটার

পাহাড়-জঙ্গলে ঘুরতে গিয়ে হঠাৎ শরীর খারাপ লাগলে কিন্তু অক্সিমিটার পাওয়া সহজ হবে না। কোভিড চলে যায়নি। বরং সংক্রমণ বাড়ছেই। ফলে যে কোনও সময়ে অসুস্থ হওয়ার আশঙ্কা থাকেই। একটি অক্সিমিটার অবশ্যই সঙ্গে রাখুন।

বেড়াতে যাওয়ার সময়ে অনেক কিছুই নিতে ইচ্ছে করে। ফলে এমন বেরসিক জিনিসপত্র ভুলে যাওয়ার প্রবণতা থাকেই। তবে মনে রাখবেন, এ সব ছাড়া এখন কোনও ভাবেই চলা সম্ভব নয়।

Advertisement