Advertisement
২৬ জুন ২০২৪
Bangalore

বেঙ্গালুরুর যানজট এড়াতে শহরের মধ্যেই চালু হতে চলেছে হেলিকপ্টার পরিষেবা! যাত্রীপিছু খরচ পড়বে কত?

বেঙ্গালুরু বিমানবন্দর এবং হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড (এইচএএল) বিমানবন্দরের মধ্যে হেলিকপ্টার পরিষেবা চালু হতে চলেছে ১০ অক্টোবর থেকে। এই যাত্রায় কতটা সময় বাঁচবে?

যানজট এড়াতে শহরে হেলিকপ্টার পরিষেবা!

যানজট এড়াতে শহরে হেলিকপ্টার পরিষেবা! ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২২ ১২:১১
Share: Save:

এ বার শহরের এক প্রান্ত থেকে আর এক প্রান্তের বিমানবন্দর পৌঁছতে পারেন হেলিকপ্টারে চড়েই। আরবান এয়ার মোবিলিটি সংস্থা ‘ব্লেড ইন্ডিয়া’, বেঙ্গালুরু বিমানবন্দর এবং হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড (এইচএএল) বিমানবন্দরের মধ্যে হেলিকপ্টার পরিষেবা চালু করতে চলেছে ১০ অক্টোবর থেকে।

এইচ১২৫ ডিভিজি এয়ারবাস হেলিকপ্টারে পাঁচ জন যাত্রী একসঙ্গে যাত্রা করতে পারেন। গাড়িতে চড়ে যে পথ অতিক্রম করতে ২ ঘণ্টারও বেশি সময় লেগে যেত, হেলিকপ্টার পরিষেবা চালু হওয়ার পর সেই পথ যেতেই যাত্রীদের সময় লাগবে মাত্র ১২ মিনিট। টিকিটের মূল্য বাবদ যাত্রীদের দিতে হবে ৩,২৫০ টাকা, তার উপর কিছু করও ধার্য করা হয়েছে। সপ্তাহে পাঁচ বার এই হেলিকপ্টারটি এই পথে চালানো হবে।যে হেতু এইচএএল বিমানবন্দরটি কোরামঙ্গলা, ইন্দিরানগরের মতো জনপ্রিয় স্থান এবং আইটি পার্কের কাছাকাছি, তাই এই হেলিকপ্টার পরিষেবা বিশেষ করে কর্পোরেট যাত্রীদের জন্য বেশ সুবিধাজনক হবে বলে আশা করা হচ্ছে।

আপাতত এই রুটে দুটি কপ্টার চালানো হবে। সকাল ৯ টায় ছাড়বে বেঙ্গালুরু থেকে এইচএএল বিমানবন্দরে যাওয়ার হেলিকপ্টার এবং বিকেলে ৪ টে ১৫ নাগাদ সেই কপ্টারটি ফেরত যাবে।

আবহাওয়া মনোরম হলেও বেঙ্গালুরুর দৈনন্দিন যানজটের হাল সারা দেশে দুর্নাম কুড়িয়েছে। বিশ্বের বড় শহরগুলির রেকর্ড অনুসারে ভারতের বেঙ্গালুরু শহরের রাস্তার যানজটের চাপ ছাপিয়ে গিয়েছে ভিড়ে ঠাসা মুম্বই শহরকেও। ‘গ্লোবাল লোকেশন’ বিশেষজ্ঞদের মতে, গোটা একটি বছরে অর্থাৎ ৩৬৫ দিনে, বেঙ্গালুরুর এক জন সাধারণ যাত্রী রাস্তায় যানজটে সময় ব্যয় করেন প্রায় ১০ দিন ৩ ঘণ্টা। যানজট এড়াতে এই নতুন হেলিকপ্টার পরিষেবা কতটা সফল হবে, তা সময়ই বলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bangalore Helicopter Traffic
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE