Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ অক্টোবর ২০২১ ই-পেপার

যৌন অক্ষমতা কমানোর ওষুধে কমছে পুরুষদের হৃদরোগের আশঙ্কা, বাড়ছে আয়ু, বলছে সমীক্ষা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২০ এপ্রিল ২০২১ ১৩:৪৫
ভায়াগ্রার ব্যবহারে কমছে হৃদরোগের আশঙ্কা।

ভায়াগ্রার ব্যবহারে কমছে হৃদরোগের আশঙ্কা।
ছবি: সংগৃহীত

যৌন অক্ষমতার সমস্যার সমাধান হিসেবে অনেক পুরুষই চিকিৎসকের পরামর্শে ব্যবহার করেন ভায়াগ্রার মতো ওষুধ। কিন্তু বহু মানুষেরই ভায়াগ্রা বা এই ধরনের ওষুধ নিয়ে নানা সংশয় রয়েছে। অনেকেই মনে করেন, এর প্রভাবে হৃদযন্ত্রের ক্ষতি হয়। কিন্তু হালের গবেষণা উল্টো কথাই বলছে। চিকিৎসকের পরামর্শে নিয়মিত ভায়াগ্রার ব্যবহার কমায় পুরুষদের হৃদরোগের আশঙ্কা, বাড়ায় আয়ু। এমনই দাবি হালের সমীক্ষার।

সুইডেনের কোরিলিনস্কা ইনস্টিটিউটের চিকিৎসক মার্টিন হোলৎজমান সম্প্রতি ১৮, ৫০০ পুরুষকে নিয়ে একটি সমীক্ষা চালান। সেই সমীক্ষার ফল প্রকাশিত হয়েছে ‘আমেরিকান কলেজ অব কার্ডিয়োলজি’র জার্নালে। সেখান থেকেই উঠে এসেছে এই চাঞ্চল্যকর তথ্য।

যে ১৮, ৫০০ পুরুষকে নিয়ে সমীক্ষাটি চালানো হয়েছে, তাঁদের প্রত্যেকেরই হৃদযন্ত্রের নানা সমস্যা রয়েছে। এর ওষুধও তাঁদের নিয়মিত খেতে হয়। তাঁদের মধ্যে ১৬, ৫০০ জনকে নিয়মিত ভায়াগ্রা বা একই ধরনের ওষুধ খাওয়ানো হয়েছে। আর ২০০০ জনকে দেওয়া হয়েছে হৃদযন্ত্র সচল রাখার এবং হৃদরোগ আটকানোর প্রচলিত ওষুধ। দেখা গিয়েছে, যাঁরা নিয়মিত ভায়াগ্রা নিয়েছেন, তাঁদের হৃদরোগের আশঙ্কা তুলনায় অনেকটাই কমে গিয়েছে। শুধু তাই নয়, তাঁদের আয়ুও বৃদ্ধি পেয়েছে বলেই জানাচ্ছে সমীক্ষাটি।

Advertisement

সংবাদমাধ্যমকে মার্টিন হোলৎজমান জানিয়েছেন, বৃদ্ধ পুরুষদের ভায়াগ্রার মতো ওষুধ ব্যবহার করতে দিয়ে খুব ভাল প্রতিক্রিয়া পাওয়া গিয়েছে। হৃদরোগের আশঙ্কা কমে গিয়েছে অনেকটাই। তবে এই ধরনের ওষুধ খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত বলেও মন্তব্য করেছেন তিনি।

আরও পড়ুন

Advertisement