Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Vinegar

Weight loss: ওজন ঝরাতে অ্যাপ্‌ল সিডার ভিনিগার খাচ্ছেন? আদৌ কি কোনও উপকার হচ্ছে?

ওজন কমানোর টোটকা হিসেবে অ্যাপ্‌ল সিডার ভিনিগারের কথা বলে থাকেন অনেকেই। কিন্তু এতে শরীরের ক্ষতি হচ্ছে কি না সেটাও দেখার।

অ্যাপ্‌ল সিডার ভিনিগার।

অ্যাপ্‌ল সিডার ভিনিগার। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২১ ১৫:০৫
Share: Save:

অতিরিক্ত মেদ ঝরাতে গেলে কী কী খাবেন, এর তালিকায় অনেক সময়ই অ্যাপ্‌ল সিডার ভিনিগারের নাম পেয়ে থাকেন। কিন্তু ওজন কমানোর জন্য অ্যাপ্‌ল সিডার ভিনিগার খাওয়া আপনার শরীরের জন্য উপকারী কি না সেটাও দেখার। অ্যাপ্‌ল সিডার ভিনিগার খাওয়া যেমন শরীরের জন্য উপকারী, কিন্তু এর কিছু ক্ষতিকর পার্শ্ব প্রতিক্রিয়াও রয়েছে। এটা যদি আপনার শরীরের উপযোগী না হয়, তা সত্ত্বেও আপনি খেয়ে যান কিংবা বেশি পরিমাণে খান তাহলে সমস্যা দেখা দিতে পারে।

অ্যাপ্‌ল সিডার ভিনিগার খেলেই কি ওজন কমবে?

আসলে এই ভাবে ওজন কমানোর কোনও চটজলদি পন্থা হয় না। বিশেষজ্ঞদের মতে ওজন কম হওয়া মানে শরীরে হরমোনের সাম্য ঠিক হওয়া। এই পুরো প্রক্রিয়াটাই নির্ভর করে আপনি কী ধরনের জীবনযাপন করছেন, কী খাবার খাচ্ছেন বা নিয়মমতো শরীরচর্চা করছেন কি না। এগুলি ঠিক মতো করলে শরীরে ঘুম ঠিক মতো হবে এবং মানসিক চাপও কমবে। কাজেই অ্যাপ্‌ল সিডার ভিনিগার খেলেই যে ওজন কমবে এমন না। তবে এই সব নিয়ম মানার পাশাপাশি যদি অ্যাপ্‌ল সিডার ভিনিগার খান তা হলে ওজন কম হতে পারে, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে এবং বদহজমের সমস্যাও মিটতে পারে।

আদৌ ওজন কমছে কি?

আদৌ ওজন কমছে কি?

কাদের জন্য উপকারী অ্যাপ্‌ল সিডার ভিনিগার?

যাঁদের পাকস্থলিতে অ্যাসিডের পরিমাণ কম থাকে, তাঁরা যদি এটা খান, তা হলে পাকস্থলিতে অ্যাসিডের পরিমাণ বৃদ্ধি পাবে এবং তা হজমে সহায়তা করবে। কিন্তু যাঁদের বদহজমের সমস্যা রয়েছে তাঁদের অ্যাপ্‌ল সিডার ভিনিগার খাওয়া উচিত নয়। কোনও ভারী খাবার খাওয়ার ৪৫ মিনিট আগে ও পরে এটি খেলে যদি পেট ফাঁপা কমায়, তা হলে আপনি এটা খেতে পারেন। না হলে খাবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food Weight Loss Vinegar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE