Advertisement
২৬ এপ্রিল ২০২৪
green tea

Green tea: যখন তখন গ্রিন টি খেলেই রোগা হওয়া যায় না, কখন ও কী ভাবে খাবেন, জানা জরুরি

অনেকেই সকালে ঘুম থেকে উঠে খালি পেটে গ্রিন টি পান করেন। আবার অনেকে ভাবেন যে বেশি করে গ্রিন টি খেলেই দ্রুত শরীরের ওজন কমানো সম্ভব।

গ্রিন টি কী ভাবে, কতটা এবং ঠিক কোন সময় খাওয়া উচিত, সে ব্যাপারে অনেকেরই স্পষ্ট ধারণা নেই।

গ্রিন টি কী ভাবে, কতটা এবং ঠিক কোন সময় খাওয়া উচিত, সে ব্যাপারে অনেকেরই স্পষ্ট ধারণা নেই। ছবি সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২১ ১৯:৪৯
Share: Save:

অনেকেই ভাবেন, গ্রিন টি খেলেই নাকি রোগা হওয়া যায়। কিন্তু গ্রিন টি কী ভাবে, কতটা এবং ঠিক কোন সময় খাওয়া উচিত, সে ব্যাপারে অনেকেরই স্পষ্ট ধারণা নেই। অনেকেই সকালে ঘুম থেকে উঠে খালি পেটে গ্রিন টি পান করেন। আবার অনেকে ভাবেন যে বেশি করে গ্রিন টি খেলেই দ্রুত শরীরের ওজন কমানো সম্ভব। কিন্তু এই সব ধারণা সম্পূর্ণ ভুল এবং শরীরের পক্ষেও ভাল নয় বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।
সকালে ঘুম থেকে ওঠার পরই চা খেলে শরীরে ডিহাইড্রেশন,গ্যাস্ট্রিক আলসারের সমস্যা তৈরি হতে পারে। তাই বিশেষজ্ঞরা বলেন, সকালে কিছু স্বাস্থ্যকর জলখাবার খাওয়ার পর গ্রিন টি খাওয়া যেতে পারে। অনেকে আবার দুপুরে খাওয়ার পরই কিংবা তার আগে গ্রিন টি খান। তাতে বিশেষ উপকার হয় না। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, গ্রিন টিয়ের উপকারিতা ভাল ভাবে পেতে হলে খাওয়ার অন্তত ৪৫ মিনিট থেকে ১ ঘণ্টা পর বা আগে তা খাওয়া উচিত।

শরীরে ওজন কমানোর জন্য রাতে ঘুমোনোর ঘণ্টা দু’য়েক আগেও খাওয়া যেতে পারে। আবার ব্যায়াম করার আধ ঘণ্টা আগে গ্রিন খেয়ে নিতে পারলেও অনেক উপকার হয়।

কিন্তু শুধু কখন খেতে হবে, তা জানলেই হবে না। ঠিক কতটা পরিমাণ খেতে হবে, তাও জানা জরুরি। ওহায়ো বিশ্ববিদ্যালয়ের একটি সাম্প্রতিক গবেষণা বলছে, জলের মতো করে কখনওই গ্রিন টি পান করা উচিত নয়।

গ্রিন টি বানানোর সঠিক পদ্ধতি

৫ গ্রাম বা এক চা চামচ গ্রিন টি নিতে হবে। তার পর জল গরম করে স্টিল বা কাচের পাত্রে রেখে কিছু ক্ষণ রেখে সামান্য ঠান্ডা করে নেওয়া জরুরি। এর পর তাতে চা পাতা যোগ করে ৩ মিনিট ঢাকা দিয়ে রেখে দিতে হবে। চা পাতা পুরোপুরি ভিজে গেলে তার পর তা পান করা যাবে। কেউ চাইলে দারচিনি গুঁড়ো, এলাচ গুঁড়ো, আমলা গুঁড়ো দিতে পারেন। আমলার রস কিংবা আদার রসও দেওয়া যেতে পারে তাতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

green tea Weight Loss Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE