Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Health Tips: দুধ-কলা খেয়ে কোন রোগ পুষছেন? দুধ আর কলা একসঙ্গে খেলে কী হয় জানেন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৮ অক্টোবর ২০২১ ১৯:২০
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

দুধ আর কলা চিঁড়ের সঙ্গে মেখে খাচ্ছেন? কিংবা কলা দিয়ে মিল্কশেক বানাচ্ছেন? ওটসের সঙ্গেও অনেকে দুধ আর কলা খেয়ে থাকেন। এগুলির প্রত্যেকটিই স্বাস্থ্যকর জলখাবার বা বিকেলের খাবার বলেই ধরে নেন। কিন্তু আদৌ কি তাই? অনেক বিশেষজ্ঞই এখন বলছেন দুধ আর কলা একসঙ্গে খাওয়া ঠিক নয়।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


দুধ এবং কলা আলাদা ভাবে খুবই পুষ্টিকর দু’টি খাবার। কলায় রয়েছে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম, পটাশিয়াম। কলা অনেকটা কর্মশক্তি জোগায়। তাই কলা খেলে অনেক ক্ষণ পেট ভরা থাকে। বেশির ভাগ ফল সন্ধের আগে খেয়ে নেওয়া ভাল। না হলে অম্বলের সমস্যা হতে পারে। কিন্তু কলা অনেকেই রাতের খাবারের সঙ্গেও খেয়ে থাকেন। খুব একটা অ্যাসিডিটির সমস্যা হয় না।

দুধ অত্যন্ত জরুরি একটি খাদ্য। প্রোটিন, ক্যালশিয়াম প্রচুর পরিমাণে রয়েছে দুধের মধ্যে। কিন্তু দুধ আর কলা একসঙ্গে খেয়ে নিলে তা পাচন পক্রিয়ায় বাধা স়ৃষ্টি করতে পারে। একসঙ্গে খেলে দু’টি খাবারের সব পুষ্টিগুণ নষ্টও হয়ে যেতে পারে।

কারা খেতে পারেন, কারা পারেন না?

কেউ কেউ দুধের সঙ্গে কলা মিশিয়ে শেক পান করার পরামর্শ দেন। আবার কেউ কেউ এর বিরুদ্ধে। কিছু স্বাস্থ্য বিশেষজ্ঞ কলা ও দুধের একসঙ্গে খাওয়ার একেবারেই পক্ষপাতী নন। খেতে চাইলে, প্রথমে দুধ পান করে নেওয়া উচিত। তার ২০ মিনিট পর কলা খাওয়া যেতে পারে। তবে কলা আর দুধের মিল্কশেক খেলে তাতে ঘুমের উপরও প্রভাব পড়তে পারে।

অন্য দিকে, আর এক একদল স্বাস্থ্য বিশেষজ্ঞের মতে, যাঁরা ওজন বৃদ্ধিতে ইচ্ছুক, নিয়মিত কায়িকশ্রম করেন, তাঁদের জন্য কলা ও দুধের মিশ্রণ অত্যন্ত উপকারী। তবে কোনও ব্যক্তির হাঁপানি বা কোনও অ্যালার্জির কারণে কফ জমার সমস্যা থাকলে বা শ্বাসকষ্ট হলে, তাঁদের কলা ও দুধ একসঙ্গে কখনওই খাওয়া উচিত নয়।

আরও পড়ুন

Advertisement