Advertisement
০৩ মে ২০২৪
Korean Airlines

বিমানে ওঠার আগে মাপা হবে যাত্রীর ওজন! কোথায় এমন নিয়ম, কেন শুরু হল এমন ব্যবস্থা?

অতিরিক্ত ওজনের যাত্রী দেখলে অটোতে তুলতে চান না চালক। তাই কি বিমানে ওঠার আগে ওজন মেপে তোলার ব্যবস্থা চালু করল বিমানসংস্থা?

Image of Korean Airlines.

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
সিওল শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৩ ১৭:৫৯
Share: Save:

বিমানে উঠতে গেলে কে কতটা জিনিস নিতে পারবেন, তা ব্যক্তিপিছু নির্দিষ্ট করা থাকে। সেই পরিমাণে সামান্য এদিক-ওদিক হলেই তার জন্য বাড়তি মূল্য চোকাতে হয়। তা সব সময়ে দিতেও চান না যাত্রীরা। তবে অর্থ দিলেও নিরাপত্তার প্রসঙ্গ উড়িয়ে দেওয়া যায় না। তাই বিমানে ওঠার আগে ব্যাগে না ভরে ওজন কমানো এবং খরচ বাঁচানোর জন্য বেশির ভাগ পোশাক গায়ে চাপিয়ে ফেলেন বহু যাত্রী। ফলে ব্যাগ অনেকটাই হালকা হয়ে যায়। দেহের ওজন বেশি হলেও বাড়তি টাকা গুনতে হয় না। এই প্রবণতা রুখতে বিশেষ একটি নিয়ম চালু করেছে কোরিয়ান এয়ারলায়েন্স।

সংস্থার তরফে জানানো হয়েছে, বিমানে ওঠার আগে মালপত্রের পাশপাশি প্রতি যাত্রীরও আলাদা করে ওজনও মাপা হবে। প্রত্যেকের এই তথ্য হাতে থাকলে বিমানের মোট ওজন হিসাব করা তুলনায় সহজ হয়। কোরিয়ার এই পদক্ষেপে উদ্ধুদ্ধ হয়ে নিউজ়িল্যান্ডের বিমানসংস্থা এমন ব্যবস্থা প্রচলন করেছে। যাত্রীসুরক্ষার স্বার্থে সব দেশেরই এমন পদক্ষেপ করা উচিত বলে মনে করেন নিউজ়িল্যান্ডের ওই বিমানসংস্থার এক প্রতিনিধি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Korean Airlines Weight Machine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE