Advertisement
০৯ মে ২০২৪
travel

অন্যের ঘর থেকে উঁকি, বেড়ানোর নতুন মাধ্যম ‘জানলা বদল’

কোভিডের কারণে গোটা পৃথিবী যখন ঘরবন্দি হয়ে পড়েছিল, তখন নিজেদের জানলার বাইরের ছবি প্রকাশ করার আগ্রহ বেড়ে গিয়েছিল নেটমাধ্যমে।

নেটমাধ্যমে বাড়ছে জানলা ভ্রমণের ইচ্ছে।

নেটমাধ্যমে বাড়ছে জানলা ভ্রমণের ইচ্ছে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ মার্চ ২০২১ ১২:২৯
Share: Save:

সিমলার সোমদেবের জানলা দিয়ে কতটা পাহাড় দেখা যায়? গোয়ার মোনিকার জানলার বাইরেই বা কতটা আকাশ? রোমে নিজের ঘরের জানলা খুললে কি পাশের বাড়ির ছাদে কাপড় শুকোতে দেখেন আলবেরতো? আমেরিকার ডালাসে জানলা খুললে কি নাতালি শুধু দেখেন উঁচু উঁচু বাড়ি? কোভিডের কারণে গোটা পৃথিবী যখন ঘরবন্দি হয়ে পড়েছিল, তখন নিজেদের জানলার বাইরের ছবি প্রকাশ করার আগ্রহ বেড়ে গিয়েছিল নেটমাধ্যমে। সেখান থেকেই হালের দুনিয়ায় জন্ম নিয়েছে নতুন ধরনের ভ্রমণবিলাস— ‘উইন্ডো সোয়াপ’ বা ‘জানলা বদল’।

সিঙ্গাপুরের এক দম্পতি প্রথম এ ধরনের এক উদ্যোগ নেন নেটমাধ্যমে। সারা পৃথিবীর নানা প্রান্ত থেকে ঘরবন্দি মানুষ পোস্ট করবেন তাঁদের জানলার বাইরের ছবি। তা দিয়েই যতটা পারা যায় বেড়ানোর তেষ্টা মেটাবেন সকলে। ক্রমে ক্রমে এখন আরও বেশি কয়েকটি এ ধরনের উদ্যোগ এসে গিয়েছে নেটদুনিয়ায়।

কী আছে এই ধরনের উদ্যোগে? নেটমাধ্যমে বা স্বতন্ত্র কোনও ওয়েবসাইটে যে কেউ পোস্ট করতে পারবেন নিজের জানলা থেকে তোলা বাইরের ছবি। আর নেটমাধ্যমের ওই বিশেষ পাতায় বা ওয়েবসাইটটিতে ঢুকে যে কেউ দেখে নিতে পারবেন সেই দৃশ্য। এ ভাবেই সশরীরে কোথাও হাজির না হয়েও দেখে নেওয়া যাবে সেখানকার দৃশ্য।

ক্রমশ আবার আস্তে আস্তে বাড়ছে বেড়ানোর প্রবণতা। ভয় কাটছে মানুষের। তার মধ্যে কোথাও কোথাও সংক্রমণও ফিরে আসছে বেশি শক্তি নিয়ে। কিন্তু এই মধ্যে অন্যের জানলা দিয়ে বাইরে উঁকি দেওয়ার প্রবণতা কমছে না। বরং হচ্ছে উল্টোটাই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

travel Lockdown
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE