• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

উপসর্গ না থাকলে কোয়রান্টিনে যেতে হবে না অন্তর্দেশীয় বিমানযাত্রীদের, বাধ্যতামূলক আরোগ্য সেতু অ্যাপ

Domestic Flights
—ফাইল চিত্র।

করোনার উপসর্গ নেই এবং ফোনে আরোগ্য সেতু অ্যাপের স্টেটাস গ্রিন, অন্তর্দেশীয় বিমানযাত্রার ক্ষেত্রে এমন যাত্রীদের গন্তব্যে পৌঁছে কোয়রান্টিন সেন্টারে যেতে হবে না। সোমবার থেকে অন্তর্দেশীয় বিমান চলাচল শুরু হচ্ছে, তার আগে শনিবার এমনটাই জানালেন অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী হরদীপ সিংহ পুরী।

অন্তর্দেশীয় বিমানযাত্রীদের ক্ষেত্রে কী কী বিধিনিষেধ বলবৎ থাকবে, তা নিয়ে বিমান পরিবহণ মন্ত্রকে তরফে আগেই নির্দেশিকা প্রকাশ করা হয়েছিল। এ দিন ভিডিয়ো কনফারেন্সে তা নিয়ে আলোচনা চলাকালীন হরদীপ সিংহ পুরী বলেন, ‘‘আগেও বলেছি, আরোগ্য সেতু অ্যাপ হল পাসপোর্টের মতো। তাতে স্টেটাস গ্রিন হলে কোয়রান্টিনে যেতে হবে কেন, বুঝতে পারছি না।’’

ডাক্তারি পরীক্ষার রিপোর্ট নেগেটিভ এসেছে এবং শরীরে করোনার কোনও উপসর্গ নেই, এমন ব্যক্তিদেরও কোয়রান্টিনে যাওয়ার প্রয়োজন নেই বলে জানান হরদীপ সিংহ পুরী। তবে এ নিয়ম শুধুমাত্র অন্তর্দেশীয় বিমানযাত্রার ক্ষেত্রেই প্রযোজ্য বলে সাফ জানিয়ে দেন তিনি। হরদীপ সিংহ পুরী বলেন, ‘‘কোয়রান্টিনে না যাওয়াটা কিন্তু অন্তর্দেশীয় বিমানযাত্রীদের ক্ষেত্রেই প্রযোজ্য। বিদেশ থেকে যাঁরা ফিরছেন, তাঁদের ক্ষেত্রে ১৪ দিনের কোয়রান্টিন বাধ্যতামূলক।’’

আরও পড়ুন: চরম অব্যবস্থা শ্রমিক স্পেশাল ট্রেনে, নেই খাবার-জল, লাইনে নেমে বিক্ষোভ পরিযায়ী শ্রমিকদের​

আরও পড়ুন: ‘আপনারা আগে আপনাদের কাজ করুন, কেন্দ্রকে বলা উচিত আরবিআই-এর’, বললেন চিদম্বরম​

অন্তর্দেশীয় বিমানযাত্রার ক্ষেত্রে ১৪ বছরের ঊর্ধ্বে সকলের জন্যই আরোগ্য সেতু অ্যাপ বাধ্যতামূলক করেছে কেন্দ্রীয় সরকার। যাঁদের ফোনে এই অ্যাপ নেই, বিমানবন্দরে তাঁদের জন্য একটি বিশেষ কাউন্টার থাকবে। সেখানে গিয়ে অ্যাপ ডাউনলোড করে নেওয়া যাবে বলে জানান হরদীপ সিংহ পুরী। তা সত্ত্বেও যদি কারও ফোনে আরোগ্য সেতু অ্যাপ না থাকে, সে ক্ষেত্রে সংক্রমণ নেই বলে লিখিত হলফনামা দিতে হবে তাঁদের। তার পর আর বিমানে উঠতে বাধা দেওয়া হবে না।

গত ২৫ মার্চ থেকে একটানা দু’মাস ধরে দেশ জুড়ে লকডাউন চলছে, যা কার্যকর থাকবে ৩১ মে পর্যন্ত। সেই অবস্থাতেই সম্প্রতি অন্তর্দেশীয় বিমান চলাচল চালু করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। সব ঠিক থাকলে অগস্টের আগে আন্তর্জাতিক বিমান চলাচলও শুরু হবে বলে আশাবাদী হরদীপ সিংহ পুরী।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন