• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

লাইফস্টাইল

মেদ জমছে কিন্তু জিমে যাওয়ার সময় নেই? ফ্যাট তাড়ান এ সব উপায়ে

শেয়ার করুন
obesity
সুগার-প্রেশার যতই চোখ রাঙাক, সারা দিনের ইঁদুরদৌড়ের পর নিজের শরীরের দিকে নজর দেওয়ার আর সময় থাকে কোথায়! খুব বেশি হলে নিয়ম করে কিছু ওষুধ খাওয়া। কিন্তু তাতে অসুখ নিয়ন্ত্রণে থাকলেও শরীর আর ঝরঝরে হয় কি! তার উপর রয়েছে পেট-সহ শরীরের নানা জায়গায় জমে যাওয়া মেদ। এরা চেহারাকে যেমন ভারী করে, তেমনই ডেকে আনে নানা অসুখ।
time
কী ভাবছেন? শরীরের খেয়াল রাখা মানেই দিনে এক বার জিমে ছোটা? মোটেই না। সারা দিনে একটু সময় বার করতে পারলেই মেদের ভার হালকা করতে পারেন আপনিও। দরকারি ডায়েটের সঙ্গে কেবল ঠিকঠাক কিছু শরীরচর্চা, যা কিনা জিমে না গিয়েও সহজেই সারতে পারেন এবং খুব একটা সময়সাপেক্ষও নয়।
running
সকালে উঠে হাঁটাহাঁটি করেন খানিকটা? এ বার রুটিনটা একটু বদলান। চেষ্টা করুন সপ্তাহে অন্তত তিন দিন ধীর গতিতে (স্পিড জগিং) দৌড়তে। ৯০ কিলোগ্রাম পর্যন্ত ওজন যাঁদের, তাঁদের ক্ষেত্রে ৫০ মিনিটের এমন দৌড় কমাতে পারে ৮০০ ক্যালোরি। সারা দিনের কাজের ফাঁকে যে কোনও সময় এই ৫০ মিনিট বার করুন ছিপছিপে থাকতে।
jump
নির্দিষ্ট সময়ে বাড়ির বাইরে গিয়ে হাঁটাহাঁটির সময় থাকে না অনেকেরই। দৌড়নোর মতো রাস্তা বা পার্কও যে নাগালের মধ্যে থাকবে এমনও নয়। তাঁরা আজই কিনে পেলুন লাফদড়ি। বাড়ির ফাঁকা কোনও জায়গায় বা ছাদে এই ব্যায়াম শুরু করুন। টানা মিনিট ১৫ লাফদড়ি অভ্যাস করলে প্রায় ৯৫০ ক্যালোরি ঝরে। একটানা ১৫ মিনিট না পারলে প্রথম দিকে ছোট ছোট বিরতি নিন।
dance
লাফদড়িতেও অনীহা? আরও সহজ অথচ কার্যকর কোনও উপায় খুঁজছেন, যাতে মনেরও আরাম হবে? তা হলে মিউজিক সিস্টেম বা মোবাইল চালু করুন। পছন্দের কোনও গানের সঙ্গে গা ঘামিয়ে নাচানাচি করুন। আধ ঘণ্টা নাচে কমে প্রায় ৯০০ ক্যালোরি। যাঁরা প্রথাগত নৃত্যচর্চা করেন, তাঁরাও নাচের অভ্যাস রাখুন। এতে নৃত্যকলায় দক্ষ হওয়ার সঙ্গে শরীরও থাকবে মেদহীন।
dance
নাচের মতোই আর একটি মজাদার অথচ উপকারী ব্যায়াম সাঁতার। এই গরমে ঘণ্টার পর ঘণ্টা সুইমিং পুলে গা ভাসাতে ভালবাসেন অনেকেই। এ বার আরামবিলাসের মাধে ৫০ মিনিট বার করে নিন। গা না ভাসিয়ে প্রথা মেনে সাঁতার কাটুন এইটুকু সময়। ৫০ মিনিটের সাঁতার ঝরিয়ে দেবে ৮৫০ ক্যালোরি।
stairs
সাঁতার বা নাচেরও সময় নেই সারা দিনে। উদয়াস্ত পরিশ্রমেই দিন কাবার। এমন মানুষের সংখ্যা কম নয়। তাঁরা বরং বেছে নিন আরও সহজতর উপায়কে। অফিসে হোক বা বাড়িতে, সিঁড়ি ভাঙুন যতটা পারেন। দ্রুত গতিতে কয়েক ধাপ সিঁড়ি ভেঙে উপরে উঠুন, আবার নামুন। এমন অভ্যাস একটানা আধ ঘণ্টা করতে পারলে প্রায় ৫০০ ক্যালোরি ধরাতে পারবেন সহজেই।
outdoor games
গা ঘামে এমন কিছু খেলা বেছে নিন। বিকেলে বা সন্ধের অবসরে ব্যাডমিন্টন, টেনিস খেলুন। সুযোগ পেলে ফুটবলে মন দিন। দীর্ঘ অনভ্যাসে দক্ষতা আসতে ও দম পেতে সময় লাগবে ঠিকই। কিন্তু মনে রাখবেন, বড় খোলোয়াড় হতে নয়, মেদ ঝরাতেই এ সব খেলা বেছেছেন। তাই পারফর্ম্যান্সের কথা না ভেবে শরীর ঘামছে কি না সে দিকে নজর দিন।
plank
যোগাসনের অভ্যাস থাকলে তাতেও আস্থা রাখতে পারেন। শরীরের মেদ কমে এমন কিছু যোগ অভ্যাস করুন। এতে মেদ তো জমবেই না, উল্টে নানা রোগভোগও দূরে থাকবে। বিশেষ করে পেটের মেদ ঝরাতে উপযুক্ত প্লাঙ্ক, সাইড প্লাঙ্ক অভ্যাস করুন।

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
বাছাই খবর
আরও পড়ুন