Advertisement
৩০ জানুয়ারি ২০২৩
fish

বাড়িতেই কন্টিনেন্টাল? সম্ভব, শুধু হাতের কাছে মজুত রাখুন এ সব

বাড়িতেই রান্ন হোক স্টেক, গ্রিলড ফিশ-চিকেন বা রাতাতুইয়ি। কিন্তু কী ভাবে?

সাগ্নিক মজুমদার (শেফ)
শেষ আপডেট: ১৩ জুলাই ২০১৯ ১৪:৫৩
Share: Save:

কন্টিনেন্টাল খাবারের চাহিদা দিনের পর দিন বাড়ছে। ল্যাম্ব প্যাটি থেকে শুরু করে চিজ়ে মাখামাখি বেক্‌ড আলু বা মাংস, নানা ধরনের স্যালাড— কন্টিনেন্টাল পদের সংখ্যা নেহাত কম নয়। কিন্তু বাড়িতেও চাইলেই সহজে বানিয়ে ফেলা যায় এই জাতীয় পদ। তার জন্য অবশ্য দরকার বিশেষ কিছু রকমের মশলাপাতি ও চিজ়।

Advertisement

প্রথমেই আসে স্টেকের কথা। স্টেক সাধারণত গ্রিল করা হলেও অনেকে বাড়িতেই প্যান ফ্রায়েড স্টেক তৈরি করেন। স্টেকের নানা ধরন হয় মাংস কাটার উপরে নির্ভর করে। টেন্ডারলয়েন, নিউ ইয়র্ক স্ট্রিপ, পর্টারহাউস, রিবআই, ফ্ল্যাঙ্ক স্টেক, স্কার্ট স্টেক— নানা ধরনের স্টেক তৈরি করতে পারেন। ল্যাম্ব বা অন্য যে কোনও ধরনের মাংসের বিশেষ বিশেষ জায়গা থেকে স্টেকের অংশ কাটা হয়। মাংস কেনার সময়ে দোকানে সে ভাবে কথা বলে বেছে নিতে হবে। আবার স্টেক রান্নার সময়ে সেটা রেয়ার, মিডিয়াম রেয়ার, ওয়েল ডান— কোনটা হবে, খেয়াল রাখতে হবে সে বিষয়েও। মাংস রান্নার পরে লাল রং কতটা থাকবে, তার উপরে নির্ভর করে স্টেকের ধরন। এ ভাবেই স্টেককে ভাগ করা যায় এক্সট্রা রেয়ার, রেয়ার, মিডিয়াম রেয়ার, মিডিয়াম, মিডিয়াম ওয়েল, ওয়েল ডান, ওভারকুকড— এই সাতটি ধরনে। বাড়িতে স্টেক তৈরির জন্য অবশ্যই কুকিং থার্মোমিটার রাখা প্রয়োজন। সেটির মাধ্যমে মাংস রান্না করবেন কত ক্ষণ, তা দেখতে পারবেন সহজে। সঙ্গে পরিবেশন করুন ম্যাশড পটেটো, গ্রিলড ভেজিটেব্‌ল।

আবার বাড়িতে চটপট বানিয়ে ফেলতে পারেন গ্রিলড ফিশ কিংবা চিকেন। আগে থেকে যে কোনও ম্যারিনেশন তৈরি করে তাতে মাছ বা মাংস রেখে দিন। তা হলে গ্রিলিংয়ের জন্য সময় লাগবে বেশ কম। মাখনে পছন্দ মতো হার্ব, লেবুর রস, নুন, গোলমরিচ গুঁড়ো নাড়াচাড়া করে সস বানিয়ে তার মধ্যেও বেক বা গ্রিল করতে পারেন মাছ-মাংস।

আরও পড়ুন: খোদ কলকাতায় বিরিয়ানির চেনা ছক বদলাতে হাজির এরাই

Advertisement

রাতাতুইয়ি। জনপ্রিয় এই পদ বাড়িতেই বানিয়ে ফেলুন সহজে।

রাতাতুইয়ি একটি অন্যতম জনপ্রিয় কন্টিনেন্টাল পদ। খেতেও যেমন ভাল, দেখতেও তেমন দারুণ। এই পদ তৈরির জন্য বেছে নিতে হবে বেগুন, টম্যাটো, জ়ুকিনি, স্কোয়াশ। সেগুলি একই মাপে গোল গোল করে কেটে নিন। এ বার অলিভ অয়েলে পেঁয়াজ, আদা, রসুন, রঙিন বেলপেপার, বেসিল দিয়ে ঘন সস তৈরি করুন। সিজ়ন করতে পারেন থাইম, পার্সলে দিয়ে। গোল পাত্রে সস রেখে, তার মধ্যে সুন্দর করে সাজিয়ে দিন আনাজের টুকরো। এ বার বেক করে নিলেই তৈরি রাতাতুইয়ি।

আরও পড়ুন: ডিমের ডেভিল পছন্দ? তা হলে বাড়িতেই বানান সহজ এই রেসিপি

ফ্রায়েড চিকেন দিয়েও বানাতে পারেন নানা কন্টিনেন্টাল পদ।

বাড়িতে কোনও অতিথি এলে কিংবা পার্টি থাকলে বানিয়ে ফেলুন চিকেন প্যারাডাইস। চিকেন ব্রেস্টকে বাটারফ্লাইয়ের আকারে কেটে নুন, সাদা মরিচ গুঁড়ো, তেল, রোজ়মেরি আর অরিগ্যানো দিয়ে ম্যারিনেট করে রাখুন। অন্য দিকে মাখন গরম করে পেঁয়াজ, রসুন, মাশরুম সতে করুন। তাতে ক্রিম, চিজ়, নুন, মরিচ দিয়ে ঘন সস বানিয়ে নামান। ম্যারিনেট করে রাখা ব্রেস্টের মধ্যে মাশরুমের সস ভরুন। ডিমের গোলায় ডুবিয়ে ময়দা মাখিয়ে লালচে করে ভেজে নিন। পরিবেশন করুন আদা, চিলি ফ্লেক্স, কমলালেবুর রস দিয়ে তৈরি সস আর ফ্রেঞ্চ ফ্রাইয়ের সঙ্গে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.