ব্রেডের বাহার

ব্রেডের বাহার

পনির স্টাফড ব্রেড ক্রোকেট উইথ চিমিচুরি সস

উপকরণ: ব্রেড স্লাইস (ধারগুলি কেটে ফেলা) ১০টি, ময়দা ১/২ কাপ, কর্নফ্লাওয়ার ১/৪ কাপ, নুন ও চিনি পরিমাণ মতো, পনির ১৫০ গ্রাম, কাঁচা লঙ্কা কুচি ২টি, গোটা সরষে ১/২ টেবিল চামচ, কারিপাতা ৮-১০টি, রসুন কুচি ১ চা চামচ, পেঁয়াজ কুচি ১/৪ কাপ, শুকনো লঙ্কা ১টি, আলুসিদ্ধ ২ টেবিল চামচ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, নারকেল কোরা ৪ টেবিল চামচ, কাজু ও কিশমিশ ১/২ কাপ।

সসের জন্য: চিমিচুরি সস তৈরির জন্য একসঙ্গে মিশিয়ে নিতে হবে মিহি পেঁয়াজ কুচি ১ চা চামচ, হ্যালাপিনো কুচি ১টি, রসুন কুচি ১/২ চা চামচ, ধনেপাতা কুচি ১/২ কাপ, পার্সলে পাতা ১/২ কাপ, অরিগ্যানো ২ টেবিল চামচ, ভিনিগার ৩/৪ কাপ, অলিভ অয়েল ২ টেবিল চামচ, নুন স্বাদমতো।

প্রণালী: একটা কড়াইয়ে তেল গরম করে তাতে গোটা সরষে, শুকনো লঙ্কা আর কারিপাতা ফোড়ন দিয়ে একটু নাড়াচাড়া করতে হবে। এর পর রসুন কুচি, পেঁয়াজ কুচি, কোরানো নারকেল দিয়ে নাড়তে হবে। নারকেলে সামান্য রং ধরলে পনির গ্রেট করে দিতে হবে। পরিমাণ মতো নুন, চিনি, কাজু আর কিশমিশও দিয়ে দিন। ভাল করে কষিয়ে আলুসিদ্ধটা মেশান। এ বার গ্যাস নিভিয়ে একটু ঠান্ডা করতে দিন। পাউরুটির ধারগুলি ফেলে দেওয়ার পরে তা একটু জলে ভিজিয়ে নিয়ে হাত দিয়ে চেপে জল ঝরিয়ে ফেলতে হবে। পুর ঠান্ডা হয়ে গেলে তা প্রতিটি পাউরুটির স্লাইসে ভরে হাত দিয়ে গোল করে পাকিয়ে আধঘণ্টা ফ্রিজ়ে রেখে দিন। একটি বাটিতে ময়দা, কর্নফ্লাওয়ার আর একটু নুন সামান্য জল দিয়ে গুলে ব্যাটার বানাতে হবে। তাতে ব্রেড ক্রোকেটগুলি ডুবিয়ে ডুবো তেলে ভেজে নিয়ে চিমিচুরি সসের সঙ্গে পরিবেশন করুন।

 

প্যান বেকড ব্রেড চিকেন পিৎজ়া স্টিক

উপকরণ: পিৎজ়া ব্রেড (লম্বা করে কাটা স্টিক) ৮-১০ টুকরো, পিৎজ়া সস ১/২ কাপ, চেডার চিজ় ১/২ কাপ, অরিগ্যানো ১ টেবিল চামচ, চিলি ফ্লেক্স ১ টেবিল চামচ, টম্যাটো কুচি ১/৪ কাপ, পেঁয়াজ কুচি ১/৪ কাপ, ক্যাপসিকাম কুচি ১/৪ কাপ, মাখন ১ টেবিল চামচ, নুন স্বাদমতো, চিকেনের টুকরো ১ কাপ, রসুন বাটা ১/২ চা চামচ, আদা বাটা ১/২ চা চামচ, কাঁচা লঙ্কা বাটা ১/৪ চা চামচ, দই ১ টেবিল চামচ, হলুদ এক চিমটি, তন্দুরি মশলা ১/২ চা চামচ।

প্রণালী: ১ টেবিল চামচ তেলের মধ্যে রসুন, আদা, কাঁচালঙ্কা বাটা আর অল্প নুন দিয়ে চিকেনের টুকরোগুলো সতে করে নিতে হবে। দই, অল্প হলুদ আর সামান্য তন্দুরি মশলা ছড়িয়ে গা-মাখা করে তৈরি করতে হবে চিকেন। এ বার আর একটি ফ্রায়িং প্যানে পিৎজ়া স্টিকগুলি ভাল করে সেঁকে নিতে হবে। তাতে পিৎজ়া সস মাখিয়ে পেঁয়াজ, ক্যাপসিকাম এবং টম্যাটোর টুকরো ছড়িয়ে চেডার চিজ় দিতে হবে। উপরে চিকেনের টুকরোগুলি দিয়ে অল্প অরিগ্যানো ও চিলি ফ্লেক্স ছড়িয়ে দিতে হবে। ফ্রায়িং প্যান গরম করে পিৎজ়া স্টিকগুলি রেখে চাপা দিয়ে হালকা ভাপিয়ে নিতে হবে। চিজ় গলে গেলে নামিয়ে নিয়ে পরিবেশন করুন।

 

চকো স্টাফড ব্রেড রোল উইথ ক্যারামেল সস

উপকরণ: ব্রেড স্লাইস (ধারগুলি কেটে ফেলা) ৮টি, চিনি দেড় কাপ, জল ১ কাপ, কাজু কিশমিশ ও পেস্তা কুচি ১/২ কাপ, হোয়াইট চকলেট ১/৪ কাপ, মাখন ১/২ কাপ, গুঁড়ো দুধ ১ টেবিল চামচ, জল ঝরানো ছানা ১ কাপ, নুন এক চিমটে।

ক্যারামেল সসের জন্য: জল ১/২ কাপ, চিনি দেড় কাপ।

প্রণালী: প্যানে মাখন গলিয়ে নিয়ে তাতে ছানা (পনিরও চলবে) গ্রেট করে দিতে হবে। ১/৪ কাপ চিনি দিয়ে নাড়াচাড়া করে কাজু, কিশমিশ, পেস্তা কুচি মিশিয়ে দিতে হবে। গুঁড়ো দুধ আর হোয়াইট চকলেট মেশাতে হবে। ব্রেড স্লাইসগুলি জলে ভিজিয়ে নিয়ে হাত দিয়ে চেপে জল ঝরিয়ে নিতে হবে। এ বার তাতে পুর ভরে লম্বা আকারে রোল করে নিতে হবে। আলাদা একটি প্যানে মাখন গ্রিজ় করে স্টিকগুলি দু’পিঠ লালচে করে সেঁকে নামিয়ে নিয়ে পরিবেশন করতে হবে ক্যারামেল সসের সঙ্গে।

 

লেয়ারড ক্ষীর ম্যাঙ্গো চকলেট স্যান্ডউইচ

উপকরণ: স্যান্ডউইচ ব্রেড (গোল করে কেটে নেওয়া) ৩ পিস, আমের টুকরো (গোল করে কাটা) ১টি, চকো পাই ১টি, মিল্ক চকলেটের টুকরো ১/২ কাপ।

ক্ষীরের জন্য: চিনি ২৫০ গ্রাম, দুধ ১/২ লিটার, এলাচ গুঁড়ো ১/২ চা চামচ, এরারুট ১ চা চামচ।

ম্যাঙ্গো সসের জন্য: আমের রস ১ কাপ, পাতিলেবু ১/৪টি, চিনি ১ চা চামচ। 

প্রণালী: প্যানে দুধ ফুটিয়ে ঘন করে তাতে চিনি আর এলাচ গুঁড়ো দিয়ে শেষে এরারুট মিশিয়ে ভাল করে নেড়ে ক্ষীর তৈরি করে নিতে হবে। ম্যাঙ্গো সসের জন্য প্যানে আমের রসে চিনি দিয়ে ভাল করে নেড়ে ঘন করে নামানোর পরে অল্প লেবুর রস দিতে হবে। এ বার প্যানে চিনি ছড়িয়ে গলে এলে ৩টি ব্রেডের টুকরোর দু’পিঠ ক্যারামেলে মাখিয়ে নিন। এ বার ব্রেডের উপরে একে একে চকো পাই, ক্ষীর, আমের গোল করে কাটা টুকরো, মিল্ক চকলেটের টুকরো, আবার ক্ষীর এবং শেষে দুটো ব্রেড স্লাইস রেখে মাঝে শ্যাশলিক স্টিক গুঁজে দিতে হবে। স্যান্ডউইচ প্লেটে রেখে জেলির টুকরো ছড়িয়ে তৈরি করে রাখা ম্যাঙ্গো সস উপর থেকে ঢেলে পরিবেশন করতে হবে।

 

স্টাফড ব্রেড চকলেট বলস

উপকরণ: চকলেট বিস্কিট ২ প্যাকেট, মিল্ক চকলেট ১টি বড় বার, চকলেট সস অল্প, হোয়াইট চকলেটের গুঁড়ো (১টি ছোট বার), রোস্টেড আমন্ড ৮-১০টি, সামান্য মাখন, পাউরুটি (ধারগুলি ফেলে দেওয়া) ১টি।

প্রণালী: শুকনো প্যানে পাউরুটি সেঁকে নিয়ে মিক্সিতে জল ছাড়া ঘুরিয়ে গুঁড়ো করে নিতে হবে। চকলেট বিস্কিটগুলি থেকে ক্রিম বার করে আলাদা করে রাখতে হবে। বিস্কিটগুলি মিক্সিতে দিয়ে জল ছাড়া ঘুরিয়ে গুঁড়ো করে নিতে হবে। এ বার পাউরুটি আর বিস্কিটের গুঁড়ো খানিকটা চকলেট সস দিয়ে মেখে একটা মণ্ড তৈরি করে তার থেকে ছোট ছোট লেচি বার করতে হবে। বিস্কিটের ক্রিম ফর্ক দিয়ে ফেটিয়ে নিয়ে গোটা রোস্টেড আমন্ডের গায়ে মাখিয়ে নিতে হবে। এ বার লেচির মধ্যে প্রতিটি ক্রিম মাখানো আমন্ড ভরে ফেলে নাড়ুর মতো পাকিয়ে গোল আকার দিতে হবে। একটা বাটিতে মিল্ক চকলেট আর সামান্য মাখন মিশিয়ে গলিয়ে নিতে হবে। এটি প্রত্যেক ব্রেড চকলেট বলের গায়ে মাখিয়ে নিয়ে ফ্রিজ়ে ঠান্ডা করতে দিতে হবে। শক্ত হয়ে গেলে বার করে হোয়াইট চকলেটের গুঁড়ো ছড়িয়ে গরম কফির সঙ্গে পরিবেশন করুন। দারুণ লাগবে খেতে।