মাখন দিয়ে ইলিশ! এই বাটারি হিলসার স্বাদে মজতে বাধ্য আপনি

নিজস্ব প্রতিবেদন
মাখন দিয়ে ইলিশ! এই বাটারি হিলসার স্বাদে মজতে বাধ্য আপনি

মাছের রাজা রুই না ইলিশ না ভেটকি, এমন প্রশ্নের নানা উত্তর হতে পারে। বেশিরভাগের থেকেই উত্তর আসবে মাছের রাজা ইলিশ। সারা বছর দেখা পাওয়া মানে পাতে পাওয়া একটু মুশকিল, তবে বর্ষার মরসুমে ইলিশের পদ খেতে ভালবাসে না এমন বাঙালি কিন্তু খুঁজে পাওয়া ভার। ইলিশ মানেই ভাপা বা সর্ষে বাটা পাতুরি এমন কিন্তু না। ইলিশের নানা কন্টিনেন্টাল পদও কিন্তু রয়েছে। এমনই একটি পদে তাক লাগিয়ে দিতে পারেন আপনিও। রইল বাটারি হিলসা বা মাখনে মাখামাখি ইলিশের রেসিপি। মাখনের সঙ্গে এই পদ রান্নায় ব্যবহার করা হয়েছে মৌরি এবং দইও। তাই এটি সহজপাচ্যও বটে।

উপকরণ

মাছ: চার টুকরো

ম্যারিনেশনের জন্য

লাল লঙ্কা গুঁড়ো: ১ চা চামচ

আদা, রসুন বাটা: ১ চা চামচ

দই: ৫০০ গ্রাম

নুন: স্বাদ মতো

গ্রেভির জন্য

সাদা মাখন: ২০০ গ্রাম

কালো জিরে: ১/২ চামচ

টোম্যাটো পিউরি: ৫০০ গ্রাম

চিনি: ১/২ চা চামচ

লাল লঙ্কা গুঁড়ো: ১ চা চামচ

নুন: স্বাদ মতো

ফ্রেশ ক্রিম: ১০০ গ্রাম

মৌরি: ১/২ চা চামচ (থেঁতো করা)

প্রণালী: একটা বাটিতে আদা, রসুন বাটা, দই, নুন ও লাল লঙ্কা গুঁড়ো মিশিয়ে নিন। ভাল করে ধুইয়ে রাখা ইলিশ মাছে এই মিশ্রণ মাখিয়ে অনেক ক্ষণ রেখে দিতে হবে। রেফ্রিজারেটরে কমপক্ষে ২ ঘণ্টা রাখুন। ম্যারিনেট করা ইলিশ তন্দুর বা ওভেনে সেঁকে নিন যতক্ষণ না তিন চতুর্থাংশ সিদ্ধ হয়ে আসছে।

কড়াইতে সাদা মাখন গরম করুন। এর মধ্যে টোম্যাটো‌ পিউরি দিন। ২-৩ মিনিট নেড়ে জিরে, চিনি, লাল লঙ্কা গুঁড়ো ও নুন দিন। ভাল করে মিশিয়ে ম্যারিনেট করা মাছের টুকরোগুলো দিন। সাদা মাখন, ফ্রেশ ক্রিম, কাঁচা লঙ্কা, থেঁতো মৌরি দিয়ে ৩-৪ মিনিট নেড়ে ঢাকা দিয়ে দিন। মাখনে সাঁতলে নেওয়া কালো জিরে-শুকনো লঙ্কা পোড়া ও কাঁচা লঙ্কা সহযোগে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মাখনে মাখামাখি ইলিশ।