Advertisement
১৮ মে ২০২৪
Sour Food

রান্নায় টক বেশি হয়ে গিয়েছে? কোন উপায়ে খাবারের স্বাদ ফেরাবেন?

রান্নায় ঝাল বেশি হলে যদিও বা খেয়ে নেওয়া যায়, কিন্তু টক বেশি হলে মুখে তুলতে সমস্যা হয়। কোনও কারণে রান্নায় বেশি টক পড়ে গেলে কী করে তার স্বাদ ফেরাবেন?

image of food.

রান্নায় টক বেশি পড়ে গেলেও চিন্তা করার দরকার নেই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জুন ২০২৩ ১৯:৫৪
Share: Save:

দক্ষিণ ভারতীয় খাবারগুলিতেই টক দেওয়ার চল বেশি। তবে বাঙালি রান্নায় যে একেবারে টকের ব্যবহার হয় না, তা নয়। বড়ার তরকারি কিংবা বাহারি কোনও পদেও টক দই ব্যবহার করেন অনেকে। অনেক সময়ে টকের পরিমাণ বেশি হয়ে যায়। এমন হলে কয়েকটি উপায়ে টক ভাব কমানো যেতে পারে।

ব্রাউন সুগার

অনেকেই চিনির বদলে ব্রাউন সুগার খান। রান্না যদি বেশি টক টক লাগে, তা হলে ব্রাউন সুগার দিয়ে স্বাদ ফেরাতে পারেন। ব্রাউন সুগার সকলের হেঁশেলে থাকে না। সে ক্ষেত্রে ব্যবহার করতে পারেন মধু। টক ভাব দ্রুত কেটে বেশ একটা টক-মিষ্টি স্বাদ আসে।

চিকেন স্টক

মুরগির মাংসে টক দই খুব সাধারণ একটি উপকরণ। টক দই ছাড়াও টম্যাটো ব্যবহার করেন অনেকে। কোনও একটি উপকরণ বেশি পড়ে গিয়ে যদি রান্না বেশি টক হয়ে যায়, তা হলে মুরগির মাংস সেদ্ধ করা যে জল থাকে, তা মিশিয়ে নিতে পারেন। টকের পরিমাণ কমে যাবে।

আলু

টক শুষে নিয়ে রান্নায় স্বাদ ফেরায় আলু। তাই কোনও ঝোল কিংবা তরকারির স্বাদ যদি বেশি টক মনে হয়, তা হলে পাতলা পাতলা করে আলু কেটে তাতে দিয়ে ফুটিয়ে নিন। একই ভাবে আলুর মতো গাজরও ব্যবহার করতে পারেন।

চিনি এবং নুন

রান্নার টক ভাব দূর করতে ব্যবহার করতে পারেন চিনি এবং নুন। কড়াই থেকে খাবার নামানোর আগে চাখতে গিয়ে যদি দেখেন বেশি টক টক লাগছে, তা হলে অল্প জলে নুন এবং চিনি গুলে তরকারিতে ঢেলে দিন। টকের পরিমাণ কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food Recipe
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE