Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Caramel Custard

Caramel Custard: মিষ্টি খেতে ভালবাসেন? শীতে বাড়িতেই বানিয়ে ফেলুন ক্যারামেল কাস্টার্ড

পিঠে-পুলির মরসুমে অন্য যে কোনও ধরনের মিষ্টিকে সমানে সমানে টক্কর দিতে পারে ক্যারামেল কাস্টার্ড।

ক্যারামেল কাস্টার্ড

ক্যারামেল কাস্টার্ড ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২১ ১৪:১২
Share: Save:

বড়দিনই হোক বা নতুন বছরের আগমন, শীতকালে একটু মিষ্টিমুখ না করলে চলে? তবে রোজ রোজ যে পিঠে-পুলিই খাওয়া হবে, তা তো হয় না। মাঝেমধ্যে সাহেবি খাবারও এ সময়ে পছন্দ করে বাঙালি। অন্য যে কোনও ধরনের মিষ্টিকে কিন্তু সমানে সমানে টক্কর দিতে পারে ক্যারামেল কাস্টার্ড। জেনে নিন কী ভাবে ঘরোয়া পদ্ধতিতে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন লোভনীয় এই পদ

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

উপকরণ:
চিনি: ৯ চামচ
ডিম: ৩টি
দুধ: ৩ কাপ
কিশমিশ: কয়েকটি


প্রণালী:
১। একটি ছোট বাসনে ২ চামচ চিনি দিয়ে অল্প আঁচে বসিয়ে দিন। এমন বাসন নিন যা প্রেশার কুকারের ভিতরে সহজে বসানো যায়। যত ক্ষণ পর্যন্ত না চিনি গাঢ় হয়ে সোনালি হয়ে উঠছে, তত ক্ষণ পর্যন্ত গরম করতে থাকুন। চিনি গলে সোনালি হয়ে গেলেই বুঝবেন ক্যারামেল তৈরি। দেখবেন গোটা বাসনের তলাতেই যেন ক্যারামেল ছড়িয়ে থাকে। এর পর পাত্রটি নামিয়ে নিয়ে ঠান্ডা হতে দিন। সতর্ক থাকুন, ক্যারামেল কিন্তু খুব গরম থাকে।

২। একটি বাসনে ডিম দুধ আর বাকি চিনিটা ভাল করে মিশিয়ে নিন। চাইলে এই সময়ে কিশমিশ মিশিয়ে নিতে পারেন।
৩। এ বার এই মিশ্রণ ঠান্ডা করে রাখা ক্যারামেলের উপর ঢেলে নিন। ফয়েল জাতীয় শক্ত ঢাকনা দিয়ে পাত্রটি ভাল করে ঢেকে নিন, যাতে জলীয় বাষ্প ভিতরে না ঢুকতে পারে।
৪। প্রেশার কুকারে অল্প জল দিয়ে পাত্রটি সাবধানে তার মধ্যে বসান। খেয়াল রাখুন পাত্রটি যেন জলের মধ্যে খুব বেশি নিমজ্জিত না থাকে।
৫। এ বার বেশি আঁচে কুকার বসিয়ে দিন। তিন মিনিটের মধ্যে সব ভাঁপ বার করে দিয়ে আঁচ কমিয়ে ৩৫ থেকে ৪০ মিনিট রাখুন। এর পর নামিয়ে নিয়ে ঢাকনা খুলে ঠান্ডা হতে দিন।
৬। ঠান্ডা হয়ে এলে ফ্রিজে ঢুকিয়ে দিন। ফ্রিজ থেকে বার করার পর ছুরি দিয়ে চারপাশ আলগা করে নিন। পাত্র থেকে আলগা হয়ে এলে প্লেটের উপর উল্টে দিলেই তৈরি হয়ে যাবে ক্যারামেল কাস্টার্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Caramel Custard Recipe Winter Food sweet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE