Advertisement
০২ মে ২০২৪
Durga Puja Recipes

উৎসবের দিনে বাড়িতে বানানো মিঠাই দিয়ে অতিথি আপ্যায়ন হোক, বানিয়ে ফেলুন চন্দ্রপুলী

পুজোর সময় অতিথিদের জন্য আগে থেকেই সাবেকি মিষ্টি বানিয়ে রাখলে কেমন হয়? একটু সময় করে বানিয়ে ফেলুন চন্দ্রপুলী, খেতেও দারুণ আর বানাতেও খুব বেশি সময় লাগে না। রইল রেসিপি।

কী ভাবে চটজলদি বানিয়ে ফেলা যায় সাবেকি মিষ্টি?

কী ভাবে চটজলদি বানিয়ে ফেলা যায় সাবেকি মিষ্টি? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৩ ২০:৪২
Share: Save:

পুজোয় বাড়িতে অতিথিদের আনাগোনা লেগেই থাকে। কখনও অতিথি জানান দিয়েই আসেন কখনও আবার না জানিয়েই আপনাকে চমকে দিতে পুজোর সময় বাড়িতে হাজির হয় বন্ধুবান্ধবের দল। উৎসবের দিনে বাড়িতে অতিথি আসবে আর মিষ্টিমুখ হবে না, তাই কখনও হয়। পুজোর সময় অতিথিদের জন্য আগে থেকেই সাবেকি মিষ্টি বানিয়ে রাখলে কেমন হয়? একটু সময় করে বানিয়ে ফেলুন চন্দ্রপুলী, খেতেও দারুণ আর বানাতেও খুব বেশি সময় লাগে না। রইল রেসিপি।

উপকরণ:

নারকেল: ২টি

খোয়া ক্ষীর: ২৫০ গ্রাম

চিনি: ৮ টেবিল চামচ

কর্পূর: ১/২ চা চামচ

ছোট এলাচ: ৫-৬টি (গুঁড়ো করে নেওয়া)

ঘি: ১ চা চামচ

প্রণালী:

প্রথমে একটি থালায় খোয়া ক্ষীর নিয়ে ভাল করে মেখে নিন। এ বার একটি ননস্টিক পাত্রে কম আঁচে খোয়া ক্ষীর দিয়ে বেশ কিছু ক্ষণ নাড়তে থাকুন। ক্ষীর গলে গলে গেলে তার মধ্যে চিনি দিয়ে ভাল করে নাড়াচাড়া করন। কুরিয়ে রাখা নারকেল মিক্সিতে ভাল করে বেটে নিন। তার পর সেই নারকেল বাটা ও গুঁড়ো করে রাখা এলাচ খোয়া ক্ষীরের মধ্যে দিয়ে ভাল করে পাক দিন। মিনিট পাঁচেক নাড়াচাড়া করে খুব সামান্য মাত্রায় কর্পূরের গুঁড়ো মেশান। আঁচ কমিয়ে আবারও নাড়াচাড়া করতে থাকুন। পুরো মিশ্রণটি থেকে তেল ছেড়ে এলে একটি থালায় ঢেলে রেখে ঠান্ডা করে নিন। শেষে চন্দ্রপুলির ছাঁচে সামান্য ঘি মাখিয়ে ঠান্ডা করা মিশ্রণ পরিমাণ মতো দিয়ে আঙুল দিয়ে ভাল করে ছাঁচে চেপে ধরুন। ব্যস, তা হলেই তৈরি চন্দ্রপুলি। যাঁদের বাড়িতে চন্দ্রপুলির ছাঁচ নেই তাঁরা ওই মিশ্রণ দিয়ে বরফি বানিয়ে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durga Puja Recipes Durga Puja Dessert Recipes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE