Advertisement
১৮ জুলাই ২০২৪
Easy Ice Cream Recipes

আম কিংবা স্ট্রবেরি অনেক হল, গরমের দিনে শেষপাতে বানিয়ে ফেলুন কাঁঠালের আইসক্রিম

গরম মানেই কাঁঠালের মরসুম। শেষপাতেও কাঁঠালের ছোঁয়া থাকলে মন্দ হয় না। তাই বানিয়ে ফেলুন কাঁঠালের আইসক্রিম। সহজ রেসিপিতেই চমকে দিতে পারবেন প্রিয়জনকে। রইল সেই রেসিপির সুলুকসন্ধান।

How to make jackfruit ice cream at home

কাঁঠালের আইসক্রিম বানিয়ে চমকে দিন খুদেকে। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২৪ ১৮:৪০
Share: Save:

শেষপাতে মিষ্টিমুখ না হলে বাঙালির ভোজ যেন অসম্পূর্ণ থেকে যায়। বাজার থেকে কেনা মিষ্টি তো সারা বছরই খাওয়া হয়। গরমকালে ঠান্ডা কিছু না খেলে মন যেন অতৃপ্ত থাকে! তার উপর গরম মানেই কাঁঠালের মরসুম। শেষপাতেও কাঁঠালের ছোঁয়া থাকলে মন্দ হয় না। তাই বানিয়ে ফেলুন কাঁঠালের আইসক্রিম। সহজ রেসিপিতেই চমকে দিতে পারবেন প্রিয়জনকে। রইল সেই রেসিপির সন্ধান।

উপকরণ:

১ লিটার দুধ

১ টেবিল চামচ কর্নফ্লাওয়ার

১৫টি নরম কাঁঠালের কোয়া

১ কাপ ফ্রেশ ক্রিম

১ কাপ গুঁড়ো দুধ

১০০ গ্রাম চিনি

প্রণালী:

কাঁঠালের কোয়াগুলি মিক্সিতে ঘুরিয়ে ঘন ক্বাথ বানিয়ে নিতে হবে প্রথমে। এ বার দুধ গরম করে নিন। দুধ ফুটে উঠলে তালে জলে গোলা কর্নফ্লাওয়ার মিশিয়ে নিন ভাল করে। মিশ্রণটি ঘন হয়ে এলে গ্যাস বন্ধ করে দিয়ে ঠান্ডা হতে দিন। এ বার একটি পাত্রে কাঁঠালের ক্বাথ, ফ্রেশ ক্রিম, গুঁড়ো দুধ আর চিনি ভাল করে মিশিয়ে মিক্সিতে ঘুরিয়ে নিন। একটি বড় পাত্রে কাঁঠালের মিশ্রণটি ঢেলে তার সঙ্গে ঘন দুধের মিশ্রণটি ভাল করে মিশিয়ে নিন। মিশ্রণটি পুরোপুরি ঠান্ডা হয়ে গেলে একটি কাঁচের পাত্রে ঢেলে উপরে সেলোফিন পেপার দিয়ে ভাল করে মুড়িয়ে ফ্রিজে রেখে দিন সারা রাত। তা হলেই তৈরি হয়ে যাবে কাঁঠালের আইসক্রিম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jackfruit ice cream Recipe Easy Recipe
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE