Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Chicken Recipe

ইলিশ, চিংড়ি দিয়ে ভাপা তো খেয়েছেন? সপ্তাহান্তে বানিয়ে ফেলুন মুরগি ভাপা, রইল রেসিপি

ইলিশ কিংবা চিংড়ি দিয়ে ভাপা পদ তো অনেক খেয়েছেন, তবে মুরগি ভাপা কি খেয়েছেন কখনও? অল্প সময় করে সুস্বাদু কিছু বানাতে হলে বানিয়ে ফেলতে পারেন মুরগি ভাপা। রইল রেসিপি।

Image of Murgi Bhapa.

মুরগি ভাপা দিয়েই জমবে রবিবারের ভোজ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৪০
Share: Save:

বাড়িতে মুরগি এলেই হয় লাল ঝোল, না হয় কষা খেতে খেতে অরুচি এসে যায় কখনও কখনও। স্বাদবদল করতে নতুন নতুন রেসিপির খোঁজ করছেন? ইলিশ কিংবা চিংড়ি দিয়ে ভাপা পদ তো অনেক খেয়েছেন তবে মুরগি ভাপা কি খেয়েছেন কখনও? অল্প সময় করে সুস্বাদু কিছু বানাতে হলে বানিয়ে ফেলতে পারেন মুরগি ভাপা। রইল রেসিপি।

উপকরণ:

হাড় ছাড়া মুরগির মাংস: ৫০০ গ্রাম

পোস্ত বাটা: ৩ টেবিল চামচ

সর্ষে বাটা: ২ টেবিল চামচ

কাঁচা লঙ্কা: ৫-৬টি

কাজু বাটা: ১ টেবিল চামচচ

লঙ্কা গুঁড়ো: ১ চা চামচ

হলুদ গুঁড়ো: ১ টেবিল চামচ

দই: ২ টেবিল চামচ

পেঁয়াজ কুচি: ২০০ গ্রাম

রসুন বাটা: ১ চা চামচ

সর্ষের তেল: ২ টেবিল চামচ

নুন ও চিনি: স্বাদমতো

প্রণালী:

প্রথমে মিক্সিতে সর্ষে, পোস্ত, কাজুবাদাম, কাঁচা লঙ্কা অল্প জল দিয়ে বেটে নিন। যে পাত্রে আপনি ভাপা চিকেন বসাবেন সেই পাত্রে লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, টক দই, সর্ষের তেল এবং স্বাদ মতো নুন দিন। সঙ্গে যোগ করুন বাটা মশলাগুলিও। এ বার সব একসঙ্গে ভাল করে মিশিয়ে তার মধ্যে মাংসের টুকরোগুলি দিয়ে ভাল করে মাখিয়ে আধ ঘণ্টা রেখে দিন। একটি কড়াইতে অল্প তেল গরম করে এর পর ওই তেলেই পেঁয়াজ কুচি, রসুন বাটা হালকা ভেজে নিন করে নিন। এ বার মিশ্রণটি মাংসের সঙ্গে মিশিয়ে নিন। শেষে পাত্রের মুখ বন্ধ করে প্রেসার কুকারে অল্প জল দিয়ে পাত্রটি বসিয়ে গ্যাস জ্বালিয়ে নিন এবং দু-তিনটি হুইশল পরা পর্যন্ত অপেক্ষা করুন। গরম ভাত কিংবা পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন ভাপা চিকেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chicken Bhapa Chicken Recipe Chicken
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE