Advertisement
০৬ মে ২০২৪
Mutton Roganjosh Recipe

টম্যাটো, কাঁচালঙ্কা ছাড়াই পাঁঠার মাংস রাঁধতে চান? বানিয়ে ফেলতে পারেন মটন রোগনজোস

বাজারে টম্যাটো আর কাঁচালঙ্কার আকাশছোঁয়া দাম দেখে লাল লাল মাংসের ঝোল খাওয়া মাথায় উঠেছে? সে সব ছাড়াই বানিয়ে ফেলতে পারেন লাল লাল মটনের ঝোল। বাড়িতেই বানিয়ে ফেলুন মটন রোগনজোস।

Image of mutton Rogan Josh.

ছুটির দিনে বানিয়ে ফেলুন মটন রোগনজোস। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২৩ ২০:৪২
Share: Save:

ছুটির দিনে জমিয়ে পাঁঠার মাংস আর ভাত না খেলে অনেকেরই কেমন খালি খালি লাগে। তাই লাইনে দাঁড়াতে হলেও বাজারের ব্যাগে মটন থাকবেই। মটন আবার একটু মশলাদার না হলে খেতে ঠিক ভাল লাগে না। অথচ বাজারে টম্যাটো আর কাঁচালঙ্কার যা আকাশছোঁয়া দাম, তাতে লাল লাল মাংসের ঝোল খাওয়া মাথায় উঠেছে। টম্যাটো ও কাঁচালঙ্কা ছাড়াই বানিয়ে ফেলতে পারেন লাল লাল মটনের পদ। বাড়িতেই বানিয়ে ফেলুন মটন রোগনজোস। কাশ্মীরি মশলা ও লঙ্কার ঝাঁজে মটনের এই পদ গরমাগরম ভাতের সঙ্গে জমবে ভাল।

উপকরণ:

মটন: ১ কেজি

সর্ষের তেল: ৫ টেবিল চামচ

ছোট এলাচ: ৪-৫ টি

দারচিনি: ২-৩ টি

লবঙ্গ: ৪-৫ টি

তেলপাতা: ২ টি

টক দই: ১ কাপ

হিং: ১ চা চামচ

কাশ্মীরি লঙ্কার গুঁড়ো: ২ টেবিল চামচ

লঙ্কার গুঁড়ো: ১ চা চামচ

মৌরি গুড়ো: ১ টেবিল চামচ

শুকনো আদা গুঁড়ো: ১ টেবিল চামচ

ধনে গুঁড়ো: ১ টেবিল চামচ

নুন: স্বাদমতো

রতনযোগ: পরিমাণ মতো

গরম মশলা গুঁড়ো: ১ চা চামচ

প্রণালী: প্রেসার কুকারে সরষের তেল ঢেলে ধোঁয়া ওঠা পর্যন্ত গরম করুন। তারপর কুকারটি গ্যাস থেকে নামিয়ে রেখে সমস্ত গোটা মশলা ফোড়ন দিন। আবার কুকারটি গ্যাসে চড়ান। এর পর সেদ্ধ করে রাখা মটন দিয়ে কিছু ক্ষণ নাড়াচাড়া করুন। মটন হালকা ভাজা হয়ে গেলে তাতে ফেটানো টক দই দিন। এরপর একে একে সব গুঁড়ো মশলা যোগ করে অল্প আঁচে ভাল করে কষুন। মশলা থেকে তেল ছেড়ে এলে তাতে গরম জল মিশিয়ে নাড়াচড়া করুন। স্বাদ মতো নুন দিন। গ্রেভির লাল রঙের জন্য যোগ করুন পরিমাণ মতো রতনযোগ। প্রেসারের ঢাকনা দিয়ে ৩ থেকে ৪ সিটি ওঠা পর্যন্ত অপেক্ষা করুন। সব শেষে গরম মশলার গুঁড়ো মিশিয়ে নামিয়ে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mutton Roganjosh Recipe
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE