পনিরে ভরপুর আলু, জমে উঠুক দুপুরের খাওয়া

নিজস্ব প্রতেবেদন
পনিরে ভরপুর আলু, জমে উঠুক দুপুরের খাওয়া

আর কোনও সব্জি থাক বা না থাক, বাঙালি বাড়িতে কমবেশি মজুত থাকে আলু। আলু দিয়ে নানা রকম নিরামিষ তো হয়ই, এ বার পনির আর আলুর যুগলবন্দিতে বানিয়ে ফেলুন অভিনব এই রেসিপি।

তবে যা ভাবছেন তেমন নয়। শুধুই আলু ও পনিরের ঝোল বা মাখা মাখা তরকারির কথা বলছি না। পনির ও আলু দিয়েই বানিয়ে ফেলতে পারেন এমন এক পদ, যা সাধারণত রেস্তরাঁর মেনুতে দেখতে পান।

খুব সহজেই এই পদ কী ভাবে হাজির করবেন বাড়ির ডাইনিংয়ে জানেন? দেখে নিন বানানোর উপায়।

পনিরে ভরপুর আলু

উপকরণ: আলু ৪টি, পনির ১৫০ গ্রাম, আদা বাটা ৩ চা চামচ, টম্যাটো বাটা আধ কাপ, হলুদ গুঁড়ো ১ চা চামচ, জিরে গুঁড়ো ১ চা চামচ, ধনে গুঁড়ো ১ চা চামচ, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ১ চা চামচ, পোস্ত ও চারমগজ বাটা ৪ চা চামচ, ঘি ১ চা চামচ, সাদা তেল, নুন-চিনি পরিমাণ মতো, গরম মশলাগুঁড়ো ১ চা চামচ।​

পুরের জন্য: পনির ১৫০ গ্রাম, গাজর কুচি ১ চা চামচ, বিন কুচি ১ চা চামচ, ক্যাপসিকাম কুচি ১ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, টম্যাটো সস ৩ চা চামচ, কসুরি মেথি ১ চা চামচ, গরম মশলা গুঁড়ো স্বাদ মতো, নুন-চিনি পরিমাণ মতো।

আলু-পনিরের যুগলবন্দি। ছবি: শুভেন্দু চাকী।

পদ্ধতি: পুরের জন্য: ক়ড়াইয়ে তেল দিয়ে আনাজ ভেজে নিন। এর মধ্যেই আদা বাটা দিন। জিরে গুঁড়ো, হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো দিয়ে ভাল করে কষে নিন। কষানো হয়ে গেলে পরিমাণ মতো জল দিয়ে ঢাকা দিন। সব আনাজ সিদ্ধ হয়ে এলে তাতে টম্যাটো সস দিয়ে পনির দিতে হবে। উপর থেকে কসুরি মেথি, কাজু, কিশমিশ, গরম মশলা গুঁড়ো দিয়ে নাড়াচাড়া করে নামিয়ে নিন।

খোসা ছাড়িয়ে আলুর মাথা কেটে নিন। চামচ বা স্কুপ দিয়ে আলুর পেটের ভিতরের অংশ বার করে আনুন। নুন-হলুদ মাখিয়ে ভাল করে ভেজে নিন। পুর ঠান্ডা হলে আলুর মধ্যে স্টাফ করুন। স্টাফিংয়ের পরে আলুর টুকরো দিয়ে আবার জুড়ে দিতে পারেন। গ্রেভি বানানোর জন্য কড়াইয়ে পরিমাণ মতো তেল দিয়ে শা-জিরে ও তেজপাতা ফোড়ন দিন। তার পরে আদা বাটা, টম্যাটো বাটা, গুঁড়ো মশলা দিয়ে ভাল করে কষিয়ে নিন। মশলা থেকে তেল ছাড়তে শুরু করলে পোস্ত ও চারমগজ বাটা দিন। জল দিয়ে মশলা ফুটিয়ে নিন। গ্রেভির মধ্যে আলু বসিয়ে আরও মিনিট দুয়েক রান্না করুন। নামানোর আগে ঘি ও গরম মশলা ছড়িয়ে দিন।

ইতিহাসের পাতায় আজকের তারিখ, দেখতে ক্লিক করুন — ফিরে দেখা এই দিন