Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Chili

শুকনো লঙ্কার গুঁড়ো ফুরিয়ে গিয়েছে? মাংস রান্নার সময়ে বিকল্প হিসাবে কী ব্যবহার করা যায়?

শুকনো লঙ্কার গুঁড়ো ফুরিয়ে গেলেও ক্ষতি নেই। বিকল্প হিসাবে ব্যবহার করতে পারেন অন্য কয়েকটি উপকরণ। তালিকায় কী কী রয়েছে?

লঙ্কার গুঁড়ো ছাড়া মাংস রান্নার কথা ভাবতেই পারেন না?

লঙ্কার গুঁড়ো ছাড়া মাংস রান্নার কথা ভাবতেই পারেন না? প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২২ ১৯:৩৩
Share: Save:

শীতের রাতে ঝাল ঝাল কষা মাংস রাঁধবেন বলে ভেবে রেখেছেন। সঙ্গে গরম গরম রুটি। শীতের নৈশভোজে এর চেয়ে সুস্বাদু আর লোভনীয় কিছু হতে পারে না। দুপুর থেকেই রান্নার প্রস্তুতি নিয়েছেন। মাংস ধোয়া, আনাজপাতি কেটে রাখা সব তৈরি। কড়াইয়ে তেল গরম করে মাংস কষাতেও শুরু করেছেন, স্বাদ এবং লাল রং আনতে লাল লঙ্কার গুঁড়ো দিতে যাবেন, কৌটো খুলে দেখলেন লঙ্কার গুঁড়ো শেষ হয়ে গিয়েছে। ব্যস, মাথায় হাত। রাতে কষা মাংস দিয়ে ভাত কিংবা রুটি খাওয়ার পরিকল্পনা কি তবে ভেস্তে গেল? তা একেবারেই নয়। লাল লঙ্কার গুঁড়োর বিকল্প হিসাবে ব্যবহার করতে পারেন অন্য কয়েকটি উপকরণ। রান্নার স্বাদ এবং গন্ধে কোনও বদল আসবে না।

চিলি ফ্লেক্স

রান্নায় লঙ্কার গুঁড়োর বদলে ব্যবহার করতে পারেন চিলি ফ্লেক্স। পিৎজা খাওয়ার সময়ে অনেকে উপর থেকে চিলি ফ্লেক্স ছড়িয়ে নেন। এর স্বাদ বেশ ঝাল ঝাল। তাই রান্নায় একটু বিদেশি স্বাদ পেতে লঙ্কার গুঁড়োর বদলে মেশাতে পারেন চিলি ফ্লেক্স। বাংলার রান্নায় ব্যবহৃত লঙ্কাগুঁড়োর থেকে অবশ্য এর ঝাল কম।

রান্নায় লঙ্কার গুঁড়োর বদলে ব্যবহার করতে পারেন চিলি ফ্লেক্স।

ছবি: সংগৃহীত

প্যাপরিকা পাউডার

দক্ষিণ আমেরিকার বিভিন্ন রান্নায় এই মশলা ব্যবহার করা হয়। এখন অবশ্য এ দেশেও এর চল হয়েছে। রান্নায় ব্যবহৃত লাল রঙের এই পাউডারটির স্বাদ বেশ ঝাল। পছন্দের রান্নায় অনায়াসে তাই ব্যবহার করতে পারেন প্যাপরিকা পাউডার।

গোলমরিচ

অনেকের হেঁশেলেই মজুত থাকে গোলমরিচ। হজমশক্তি বাড়ানোর পাশাপাশি, ওজন কমাতেও সাহায্য করে এটি। রান্নার স্বাদ বাড়াতে কিংবা একটু ঝাল ঝাল ভাব আনতে খাবারের উপরে বেশ কিছুটা গোলমরিচের গুঁড়ো ছড়িয়ে দিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chili Powder cooking tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE