Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

মিলবে উপকার, খেতেও দারুণ, এই সব্জির পায়েস বানান সহজেই

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৭ অগস্ট ২০২০ ১৬:১৯
বেদানা ছড়িয়ে পরিবেশন করুন লা‌উয়ের পায়েস। ছবি: শাটারস্টক

বেদানা ছড়িয়ে পরিবেশন করুন লা‌উয়ের পায়েস। ছবি: শাটারস্টক

এই সব্জি খেতে অনেকেরই অনীহা। নাম শুনলেই পালায় বাচ্চারা। অথচ শরীরও ঠান্ডা রাখে। মেদও কমায় এই সব্জি। মূত্রনালী সংক্রমণেও ম্যাজিকের মতো কাজ করে লাউ। এদিকে, অনেক বাচ্চা কিংবা বড়রা দুধ খেতেও পছন্দ করে না। কিন্তু দুধ মানেই প্রোটিনের সম্ভার। তাহলে কী করবেন? এই দুইয়ের মিশেলে যদি কোনও পদ হয়? তাহলে করোনা আবহে পুষ্টিও হবে, আবার খেতেও সুস্বাদু হবে এই পদ। খুব সহজেই বাড়িতে বানান লাউয়ের ক্ষীর বা লাউয়ের পায়েস। লাউয়ের বদলে চালকুমড়োও ব্যবহার করতে পারেন।

উপকরণ

লাউ ১ কেজি
দুধ ২লিটার
চিনি ৫০০ গ্র্র্র্রাম
ঘি ২চামচ
কাজুবাদাম কুচি আধ কাপ
কিশমিশ আধ কাপ
ছোটো এলাচ ৫টি

Advertisement

সাজানোর জন্য বেদানা

প্রণালী: লাউয়ের খোসা ছাড়িয়ে খুব মিহি করে কুচিয়ে নিন।কুচানো লাউগুলিকে ভালো করে নিঙড়ে লাউ থেকে জল বের করে নিতে হবে। দুধ ভালো করে ফুটিয়ে ঘন করে নিতে হবে। কড়াইতে ঘি গরম করে কুচানো কাজুবাদাম গুলোকে হালকা ভেজে তুলে নিতে হবে এর পর।

এবার আগে থেকে ঘি দেওয়া এই কড়াইতেই জল বের করা লাউগুলোকে হালকা আঁচে ভালো করে ভেজে নিয়ে তাতে ফোটানো দুধ দিয়ে ভালো করে ফুটতে দিতে হবে। এর মধ্যে চিনি, ভাজা কাজুবাদাম কুচানো এবং কিশমিশ দিয়ে ভালো করে নেড়ে গোটা এলাচ দিয়ে ইচ্ছেমতো ঘন করে নামিয়ে নিলে লাউয়ের পায়েস তৈরি। লাউয়ের পায়েস ঠান্ডা হয়ে গেলে এর উপরে একটু কুচানো কাজুবাদাম, বেদানা কুচি সাজিয়ে মাটির পাত্রে পরিবেশন করুন।



Tags:
Gourd Milk Gourd Milkলাউ Sweetপায়েস Vegan

আরও পড়ুন

Advertisement