Advertisement
০৬ মে ২০২৪
Chandrayaan-3

বুধে আঁধার চাঁদে পা রাখবে ভারত, ফেসবুকে সরাসরি দেখতে পাবে গোটা দেশ, সময় জানিয়ে দিল ইসরো

মূল মহাকাশযান থেকে বিচ্ছেদের পর গতি কমিয়েছে ভারতীয় চন্দ্রযান। রবিবার দ্বিতীয় দফায় গতি কমানো হবে। পাখির পালকের মতো আলতো করে চাঁদের মাটিতে অবতরণ করানো হবে ভারতীয় চন্দ্রযানকে।

photo of moon

বুধবার চাঁদে নামার কথা ভারতীয় চন্দ্রযান ৩-এর। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৩ ১৭:১২
Share: Save:

ইতিহাসের দোরগোড়ায় দাঁড়িয়ে ভারত। সব ঠিক থাকলে বুধবার সন্ধ্যায় চাঁদের দক্ষিণ মেরুতে নামবে ভারতের চন্দ্রযান ৩। রবিবার চাঁদ ছুঁতে গিয়ে রাশিয়ার স্বপ্ন চুরমার হয়ে গিয়েছে। চাঁদের বুকে ভেঙে পড়েছে রুশ মহাকাশযান লুনা -২৫। চাঁদের দক্ষিণ মেরুতে এর আগে কোনও দেশের মহাকাশযান সফল অবতরণ করতে পারেনি। ফলে চন্দ্রাভিযানে বুধবার ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর কাছে এক অগ্নিপরীক্ষাই বটে। চাঁদের আরও কাছে পৌঁছে গিয়েছে চন্দ্রযান ৩-এর ল্যান্ডার ‘বিক্রম’। রবিবার রাশিয়ার আশাভঙ্গের খবর প্রকাশ্যে আসার কিছু ক্ষণ আগেই টুইট করে চন্দ্রযান-৩-এর অবতরণের সময় জানিয়ে দিল ইসরো।

রবিবার দুপুর ২টো ১২ মিনিটে ইসরোর পক্ষ থেকে টুইট করে জানানো হয়েছে, বুধবার সন্ধ্যা ৬টা ৪ মিনিটে চাঁদের মাটিতে নামবে ভারতীয় মহাকাশযান। ইসরোর ওয়েবসাইট (isro.gov.in), ফেসবুক (facebook.com/ISRO), ইউটিউবে (youtube.com/watch?v=DLA_64yz8Ss…) চন্দ্রযান ৩-এর অবতরণের সরাসরি সম্প্রচার করা হবে। মাঝে আর মাত্র দুটো দিন। তার পরই সেই মাহেন্দ্রক্ষণ। রবিবার ইসরোর টুইট-বার্তার কিছু সময় পরেই চন্দ্রাভিযানে রাশিয়ার স্বপ্নভঙ্গের খবর প্রকাশ্যে আসে। যা উস্কে দিয়েছে ২০১৯ সালে ভারতের চন্দ্রযান ২-এর স্মৃতি। সে বার চাঁদের মাটিতে সফল অবতরণ করতে পারেনি ভারতের চন্দ্রযান। চাঁদের বুকে দেশের স্বপ্ন ভেঙে চুরমার হয়ে গিয়েছিল।

২০১৯ সালের সেই ‘তিক্ত’ অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে এ বার অনেক সাবধানেই চাঁদের পা রাখার পরিকল্পনা নিয়েছে ভারত। সেই পরিকল্পনা অনেকটাই সফল হয়েছে। ধীরে ধীরে চাঁদের কাছে পৌঁছেছে ল্যান্ডার ‘বিক্রম’। মূল মহাকাশযান থেকে বিচ্ছেদের পর গতি কমিয়েছে ভারতীয় চন্দ্রযান। রবিবার দ্বিতীয় দফায় গতি কমানো হবে। পাখির পালকের মতো আলতো করে চাঁদের মাটিতে অবতরণ করানো হবে ভারতীয় চন্দ্রযানকে। যাকে ‘সফ্‌ট ল্যান্ডিং’ বলা হয়। চাঁদের দক্ষিণ মেরুতে এই ‘সফ্‌ট ল্যান্ডিং’ করাই যে কোনও মহাকাশযানের কাছে চ্যালেঞ্জ। যা করতে ব্যর্থ হয়েছে রুশ যান। ভারতও ব্যর্থ হয়েছিল পাঁচ বছর আগে। এখন ভারতের চন্দ্রযান বুধবার সেই লক্ষ্যপূরণ করতে পারে কি না, সেটাই দেখার।

চাঁদকে ঘিরে কৌতূহলের অন্ত নেই। চাঁদের বুড়ির চরকা কাটা নিয়ে গল্পকথা ঘিরে এখনও আগ্রহ তৈরি হয় শিশুমনে। ধূসর রঙের গোলককে ঘিরে রয়েছে নানা রহস্য। চাঁদের দক্ষিণ মেরুতে এর আগে কোনও দেশই তাদের মহাকাশযান নামাতে পারেনি। গত ১৪ জুলাই চাঁদের দেশে পাড়ি দিয়েছিল চন্দ্রযান ৩। প্রায় এক মাস পর রওনা দেয় রাশিয়ার মহাকাশযান। ১০ অগস্ট চাঁদের উদ্দেশে পাড়ি দিয়েছিল লুনা-২৫। সোমবার চাঁদের মাটিতে নামার কথা ছিল রুশ মহাকাশযানের। এর জেরেই জল্পনা চলছিল, ভারতকে টেক্কা দিয়ে কি ভ্লাদিমির পুতিনের দেশ ইতিহাস তৈরি করে ফেলবে? রবিবার সেই লক্ষ্যপূরণ হয়নি রাশিয়ার। এ বার ভারতের পালা। বুধবার কি ইতিহাস তৈরি হবে? সন্ধ্যা ৬টা ৪ মিনিটের অপেক্ষায় দেশবাসী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chandrayaan-3 Moon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE