Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জানুয়ারি ২০২২ ই-পেপার

স্ট্রবেরি-মধু আইসক্রিম

একটি ছোট পাত্রে বালসামিক ভিনিগার নিয়ে ফুটতে দিন। ভিনিগার ফুটে প্রায় অর্ধেক হয়ে এলে নামিয়ে নিন। তাতে মধু ঢেলে ঘন ঘন নাড়তে থাকুন। মধু আর ভিনি

রুম্পা দাস
৩০ মে ২০১৭ ১৭:৪৮
(ছবি সৌজন্য: পৌলমী মল্লিক কুণ্ডু)

(ছবি সৌজন্য: পৌলমী মল্লিক কুণ্ডু)

গরম মানেই তরতাজা ফলের সমাহার। কিন্তু এ বার আর আমে নয়, জামাই আদর করুন টাটকা-লাল স্ট্রবেরি আইসক্রিমের পসরা দিয়ে।

উপকরণ

স্ট্রবেরি: ২ কাপ

Advertisement

বেসিল: ৬-৮টি

দুধ: ১ কাপ (ফুল ফ্যাট)

চিনি: ১ কাপ

হেভি ক্রিম: ২ কাপ

ডিমের কুসুম: ৬টি

ভ্যানিলা এসেন্স: ১ চা চামচ

পাতিলেবুর জেস্ট: ১ চা চামচ

নুন: এক চিমটে

বালসামিক ভিনিগার: দেড় কাপ

মধু: ৪ টেবল চামচ

প্রণালী: একটি ছোট পাত্রে বালসামিক ভিনিগার নিয়ে ফুটতে দিন। ভিনিগার ফুটে প্রায় অর্ধেক হয়ে এলে নামিয়ে নিন। তাতে মধু ঢেলে ঘন ঘন নাড়তে থাকুন। মধু আর ভিনিগার মিলেমিশে গেলে সরিয়ে রাখুন।

একটি বেকিং পাত্রে বেকিংয়ের কাগজ রাখুন। স্টবেরি আর ৩ টেবল চামচ চিনি এক সঙ্গে মিশিয়ে বেকিং কাগজের উপর রাখুন। ৪০০ ফারেনহাইট প্রি-হিটেড ওভেনে স্ট্রবেরি অন্তত কুড়ি মিনিট রোস্ট করে নিন। এ বার সেই স্ট্রবেরি মিক্সারে মিহি করে পিষে নিন। একটি মাঝারি আকারের পাত্রে দুধ, এক কাপ হেভি ক্রিম, চিনি, ভ্যানিলা এসেন্স আর এক চিমটে নুন দিয়ে ফুটতে দিন। ফুটে ঘন হয়ে এলে সেই মিশ্রণ নামিয়ে নিন। তাতে এ বার লেবুর খোসা কুরনো অর্থাৎ জেস্ট আর বেসিল মিশিয়ে ঘরোয়া তাপমাত্রায় ঠান্ডা হতে দিন। একটি বড় পাত্রে বাকি ক্রিম নিন। তাতে আগের ফুটিয়ে রাখা ক্রিম-দুধের মিশ্রণ ভাল করে কাঁটা দিয়ে মিশিয়ে ছেঁকে নিন। এ বার সেই মিশ্রণ আবার নিভু আঁচে বসান। একটি করে কুসুম এক বারে সেই মিশ্রণে ফেটিয়ে দ্রুত নাড়তে থাকুন। সমস্ত উপকরণ এক সঙ্গে মিশে গেলে গ্যাস থেকে তা নামিয়ে নিন। আইসক্রিমের মিশ্রণ ঘরোয়া তাপমাত্রায় এলে বালসামিক ভিনিগার ও মধুর মিশ্রণ ভাল করে মিশিয়ে আরও এক বার ছেঁকে নিন। তার পর একটি বড় পাত্রে সেই আইসক্রিম সারা রাত রেখে জমতে দিন। আইসক্রিম জমে গেলে উপর থেকে পুদিনা পাতা কুচি ছড়িয়ে পরিবেশন করুন স্ট্রবেরি-মধু আইসক্রিম।

আরও পড়ুন

Advertisement