Advertisement
২০ এপ্রিল ২০২৪
Sports News

রাশিয়া বিশ্বকাপে বাংলাদেশ!

আর একমাসও বাকি নেই বিশ্বকাপের। ইতিমধ্যেই সব দল তৈরি রাশিয়ার বিমান ধরার জন্য। আর তাদের গায়ে চেপেই সেই বিমানে উঠে পড়ছে বাংলাদেশ। কেউ মেসি তো কেউ ইনিয়েস্তা আবার কেউ চেপে পড়ছে মুলারের গায়ে।

জ্যাকেট তৈরির কাজ শেষে এখন বিভিন্ন দেশের পতাকা বানাতে ব্যস্ত বাংলাদেশ। ছবি: এএফপি।

জ্যাকেট তৈরির কাজ শেষে এখন বিভিন্ন দেশের পতাকা বানাতে ব্যস্ত বাংলাদেশ। ছবি: এএফপি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৮ মে ২০১৮ ২৩:৫৪
Share: Save:

রাশিয়ায় ফিফা বিশ্বকাপে বাংলাদেশ! চমক তো বটেই। চমকে যাওয়ার মতোই খবর। কিন্তু কী ভাবে? এ বার ফিফা বিশ্বকাপে মেসিদের জ্যাকেটে চেপে রাশিয়া পৌঁছে যাচ্ছে বাংলাদেশ। হ্যাঁ, এমনটাই ঘটতে চলেছে। যা নিয়ে রীতিমতো গর্বিত বাংলাদেশ তথা সে দেশের ফুটবল।

আর একমাসও বাকি নেই বিশ্বকাপের। ইতিমধ্যেই সব দল তৈরি রাশিয়ার বিমান ধরার জন্য। আর তাদের গায়ে চেপেই সেই বিমানে উঠে পড়ছে বাংলাদেশ। কেউ মেসি তো কেউ ইনিয়েস্তা আবার কেউ চেপে পড়ছে মুলারের গায়ে। ভাবতে অবাক লাগলেও এটাই এখন সব থেকে বড় বাস্তব। জার্মানি, স্পেন, আর্জেন্তিনাসহ বিশ্বের একাধিক দেশের কিট স্পনসর একটি বেসরকারি সংস্থা।

সেই সংস্থাই বাংলাদেশ থেকে তৈরি করিয়েছে আর্জেন্তিনা, মেক্সিকো, স্পেন, জার্মান দলের অফিসিয়াল জ্যাকেট। এই দেশগুলির ফুটবলারদের গায়ে যে জ্যাকেট থাকবে সেটি রাশিয়া থেকে অনেক দূরের ছোট্ট দেশ যার ফিফা র‌্যাঙ্কিং ১৯৭, সেখান থেকে উড়ে যাবে রাশিয়া। যে দেশ ফুটবল বিশ্বকাপ খেলার স্বপ্নও দেখতে পারে না। তাদের তৈরি জ্যাকেট পরে ফুটবল বিশ্বকাপের মঞ্চে দেখা যাবে বিশ্বের সেরা তারকাদের।

আরও পড়ুন:

চেন্নাইয়ের তৃতীয় আইপিএল জয়ের কয়েকটি কারণ

প্রাণনাশের হুমকি লিভারপুলের গোলকিপারকে

বাংলাদেশের চট্টগ্রামে অবস্থিত কর্নফুলি শু ইন্ডাস্ট্রিজে তৈরি হয়েছে এই জ্যাকেটগুলি। এই জ্যাকেটগুলির ট্যাগে লেখা থাকবে ‘মেড ইন বাংলাদেশ।’ এটাই বড় প্রাপ্তি বাংলাদেশের। ২০১৭ সালের অগস্ট মাসে শুরু হয়েছিল এই জ্যাকেট তৈরির কাজ। কাজ শেষ হয় নভেম্বরে। ডিসেম্বর থেকে ফেব্রুয়ারির মধ্যে সংস্থার হাতে পৌঁছে যায় সব জ্যাকেট। সেখান থেকে বিভিন্ন দলের কাছে।

সবার জ্যাকেটই আলাদা দেখতে। আর্জেন্তিনার জ্যাকেটে রয়েছে দু’টি নক্ষত্রচিহ্ন। কারণ দু’বার বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে মেসির দেশ। এ বার মেসির হাত ধরে সেই লক্ষ্যে নামবে নীল-সাদা ব্রিগেড। এটাই মেসির শেষ বিশ্বকাপ হতে চলেছে। তার গায়েও উঠল বাংলাদেশের তৈরি জ্যাকেট। আবার জার্মানি যেহেতু চারবার বিশ্বকাপ জিতেছে তাই তাদের জ্যাকেটে রয়েছে চারটি নক্ষত্রচিহ্ন।

বিশ্বের সেরা ফুটবলারদের জন্য জ্যাকেট তৈরি করতে পেরে খুশি বাংলাদেশের এই সংস্থাটি। তাদের মতে, বাংলাদেশ বিশ্বকাপে না থেকেও থাকবে মেসি-মুলারদের মতো তারকাদের সঙ্গে একই মঞ্চে। এটা বাংলাদেশের কাছে গর্বের। যে শ্রমিকরা দিন-রাত পরিশ্রম করে এই জ্যাকেট তৈরি করেছেন, তাঁরা যখন দেখবেন মেসিদের গায়ে তাঁদের তৈরি জ্যাকেট তখন তা দেখে ওরাও আনন্দ পাবে বলে মনে করছেন সংস্থা কর্তা-ব্যক্তিরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE