দুই রাজ্যের আসন্ন বিধানসভা ভোট। তার জন্য একদিন পিছিয়ে যাচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ডের নির্বাচন। অর্থাৎ, ২২ অক্টোবরের বদলে ভারতীয় ক্রিকেট বোর্ডের নির্বাচন হতে চলেছে ২৩ অক্টোবর। মঙ্গলবার এ খবর জানিয়েছেন সুপ্রিম কোর্ট নিযুক্ত প্রশাসকদের কমিটি (সিওএ)-র প্রধান বিনোদ রাই।

২১ অক্টোবর বিধানসভা ভোট রয়েছে হরিয়ানা ও মহারাষ্ট্রে। ফলে এই দুই রাজ্য থেকে যে সব ভোটার বোর্ডের নির্বাচনে ভোট দিতে আসবেন, তাঁদের অসুবিধা হতে পারে। সেই কারণেই একদিন পিছোচ্ছে বোর্ডের নির্বাচন।

মঙ্গলবার সংবাদসংস্থাকে প্রশাসকদের কমিটির প্রধান বিনোদ রাই বলেন, ‘‘দুই রাজ্যের বিধানসভা ভোটের কারণেই বোর্ড নির্বাচনের দিন পিছোতে হচ্ছে।’’

পাশাপাশি, এ দিন প্রশাসকদের কমিটি আরও জানিয়ে দিয়েছে, বোর্ড অনুমোদিত রাজ্য সংস্থাগুলোর নির্বাচন আগামী ৪ অক্টোবরের মধ্যে সেরে ফেলতে হবে। ইতিমধ্যেই সিএবি জানিয়ে দিয়েছে, ২৮ সেপ্টেম্বর মহালয়ার দিনে নির্বাচন হবে তাদের।

প্রশাসকদের কমিটির আর এক সদস্য ডায়ানা এডুলজিও বলেন, ‘‘গত ২০ সেপ্টেম্বর সুপ্রিম কোর্ট যে নির্দেশ দিয়েছে, সেই অনুযায়ী, বোর্ড অনুমোদিত রাজ্য সংস্থাগুলোর নির্বাচন কয়েক দিন পিছোতে পারে। কিন্তু বোর্ডের নির্বাচন নির্ধারিত সময়েই করার কথা বলা হয়েছিল। মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচন ২১ অক্টোবর। তাই বোর্ড নির্বাচনের দিন পিছোতেই হচ্ছে।’’

পাশাপাশি এ দিন প্রশাসকদের কমিটির প্রধান তামিলনাড়ু ক্রিকেট সংস্থার নির্বাচন করার জন্য সুপ্রিম কোর্টের নির্দেশে সন্তোষ 

প্রকাশ করেছেন।

এ দিন প্রশাসকদের কমিটি আরও জানিয়ে দিয়েছে, রাজ্য সংস্থাগুলো যেন তাদের সংবিধান পুনরায় সংশোধনের পথে না হাঁটে। বোর্ডের সংবিধান না মানলে সে ক্ষেত্রে সংশ্লিষ্ট রাজ্য সংস্থার নির্বাচনের রায়কে মান্যতা দেবে না ভারতীয় ক্রিকেট বোর্ড।