Advertisement
০৫ মে ২০২৪
ISL

প্রতীক্ষার শেষ, আইএসএলে ইস্টবেঙ্গল, ঘোষণা নীতা অম্বানীর

ইস্টবেঙ্গলের অন্তর্ভুক্তিতে এ বারের আইএসএল হবে এগারো দলের। দেখা যাবে ইস্ট-মোহনের ডার্বি ম্যাচ।

ইস্টবেঙ্গল জনতার এই উন্মাদনা দেখা যাবে আইএসএলে।

ইস্টবেঙ্গল জনতার এই উন্মাদনা দেখা যাবে আইএসএলে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২০ ১২:৩১
Share: Save:

ইস্টবেঙ্গল সমর্থকদের অপেক্ষা শেষ। এ বারের ইন্ডিয়ান সুপার লিগ (আইএসএল)-এ খেলবে ইস্টবেঙ্গল। স্পোর্টস ডেভেলপমেন্ট লিমিটেড (এফএসডিএল)-এর চেয়ারপার্সন নীতা অম্বানী রবিবার সরকারি ভাবে আইএসএল-এ ইস্টবেঙ্গলের অন্তর্ভুক্তির কথা জানিয়ে দিলেন। আর তার ফলে সব জল্পনার অবসান। ১১ দলকে নিয়ে হবে এ বারের আইএসএল।

মেগা টুর্নামেন্টে দেখা যাবে ইস্টবেঙ্গল-মোহনবাগানের ডার্বি ম্যাচ। নীতা অম্বানী জানিয়েছেন, “আইএসএল-এর জন্য এটি অত্যন্ত গর্বের একটা মুহূর্ত। ইস্টবেঙ্গল ক্লাব ও তার লক্ষ লক্ষ সমর্থকদের লিগে স্বাগত জানাচ্ছি। দুই ঐতিহ্যশালী ক্লাব- ইস্টবেঙ্গল ও মোহনবাগানের (বর্তমানে এটিকে-মোহনবাগান) অন্তর্ভুক্তি ভারতীয় ফুটবলে সীমাহীন সুযোগ আনতে চলেছে। সেই রাজ্যে প্রতিভা অন্বেষণের ক্ষেত্রে এটা একটা বড় ধাপ।”

এই বছরই একশো পেরিয়েছে ইস্টবেঙ্গল। এই আবহেই এল ভাল খবর। ভারতীয় ফুটবলের মূলস্রোতে ঢুকে পড়ল লাল-হলুদ। ক্লাবের সহ সচিব শান্তিরঞ্জন দাশগুপ্ত বললেন, “শতবর্ষে এর থেকে ভাল খবর আর হয় না। ভারতীয় ফুটবলে আইএসএলকেই একনম্বর লিগের মান্যতা দেওয়া হচ্ছে। আর সেই লিগে ইস্টবেঙ্গল খেলবে না, তা হয় নাকি! আধুনিক ভারতীয় ফুটবল যে পথে এগোচ্ছে, ইস্টবেঙ্গলও সেই পথই নিল। ইস্টবেঙ্গল ও মোহনবাগান দীর্ঘদিন ধরে ভারতীয় ফুটবলকে সমৃদ্ধ করে আসছে।দুটো ক্লাবকে বাদ দিয়ে ভারতীয় ফুটবলের কথা ভাবা যায় না। ইস্টবেঙ্গল, মোহনবাগান আইএসএল খেলছে এটা ভাল দিক।ভবিষ্যতে মহমেডান স্পোর্টিংও খেলুক আইএসএল, এটা আমরা চাই। সেই দিকেই তাকিয়ে রয়েছি। সমর্থকপুষ্ট তিনটি ক্লাব যদি কোনও লিগে না থাকে, তা হলে ফুটবল এগোতে পারে না বলেই আমার মনে হয়। সেই কারণে মহমেডান স্পোর্টিংকেও আইএসএল-এ চাইছি।”

মেগা টুর্নামেন্টের দরজা যে এ বার ইস্টবেঙ্গলের জন্য খুলতে চলেছে, তা অনেক আগেই বলেছিলেন ইস্টবেঙ্গলকে জাতীয় লিগ, আশিয়ান কাপ জেতানো কোচ সুভাষ ভৌমিক। ক্লাবের প্রতিষ্ঠা দিবসে (১ অগস্ট) তিনি বলেছিলেন, ইস্টবেঙ্গলের জন্য অপেক্ষা করা ছাড়া উপায় নেই এফএসডিএল-এর। এ দিন প্রাক্তন কোচ বললেন, “আমার কাছে এটা অবশ্যম্ভাবীই ছিল। সেই ধারণা থেকেই ১ অগস্ট আমি বলেছিলাম, এফএসডিএল-কে ইস্টবেঙ্গলের জন্য অপেক্ষা করতেই হবে। এ বছর দর্শকহীন স্টেডিয়ামে খেলা হবে। ফুটবলভক্তরা খেলা দেখবেন টিভিতে। ইস্টবেঙ্গল আইএসএলে খেললে সম্প্রচারকারী চ্যানেলের সুবিধা। সেটাই হল।”

আগের বিনিয়োগকারী সংস্থা চলে যাওয়ার পরে নতুন ইনভেস্টরের খোঁজে ছিল লাল-হলুদ। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুরোধে ইস্টবেঙ্গলের জন্য লগ্নিকারী সংস্থা খুঁজে দেওয়ার জন্য সচেষ্ট হন মুকেশ-নীতা অম্বানীরা। কয়েকটি সংস্থার সঙ্গে কথাবার্তা এগোলেও তা মাঝপথেই থেমে গিয়েছিল।

আরও পড়ুন: গিলের অপরাজিত ৭০, হায়দরাবাদকে হারিয়ে প্রথম জয় কলকাতার

শেষ পর্যন্ত শ্রী সিমেন্টের সঙ্গে চুক্তি পাকা হয় লাল-হলুদের। আইএসএল-এ খেলার সরকারি ঘোষণা কবে হবে, তার অপেক্ষায় ছিলেন ইস্টবেঙ্গল সমর্থকরা। রবিবার এল সেই মাহেন্দ্রক্ষণ। এ বারের আইএসএল খেলবে ইস্টবেঙ্গল, তার সরকারি ঘোষণা হয়ে গেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ISL East Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE