Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Jacques Ilonda Maghoma

আমি ভয় পাচ্ছি না কাউকেই, ডার্বির হুঙ্কার মাগোমার

ইংল্যান্ডের বাইরে আগে কখনও খেলার অভিজ্ঞতা হয়নি। তাই পরিচিত পরিবেশের বাইরে খেলার চ্যালেঞ্জ নেওয়ার ইচ্ছে ছিল।

নজরে: আইএসএলে লাল-হলুদ শিবিরের অন্যতম ভরসা মাগোমা।

নজরে: আইএসএলে লাল-হলুদ শিবিরের অন্যতম ভরসা মাগোমা।

শুভজিৎ মজুমদার
কলকাতা শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২০ ০৪:১১
Share: Save:

দু’বছর আগে বার্মিংহাম সিটির বর্ষসেরা ফুটবলার হয়েছিলেন তিনি। আইএসএলে এসসি ইস্টবেঙ্গলের কোচ রবি ফাওলারের অন্যতম সেরা অস্ত্র ৩৩ বছর বয়সি কঙ্গো জাতীয় দলের আক্রমণাত্মক মিডফিল্ডার। ডার্বির প্রস্তুতির ফাঁকেই গোয়া থেকে ফোনে জা মাগোমা একান্ত সাক্ষাৎকার দিলেন আনন্দবাজারকে...

কঙ্গো থেকে টটেনহ্যাম: আমার জন্ম কঙ্গোর লুবুমবাসিতে হলেও ৯ বছর বয়সে পাকাপাকি ভাবে ইংল্যান্ডে চলে গিয়েছিলাম। আমার বয়স যখন ১৩-১৪, টটেনহ্যাম হটস্পারের অ্যাকাডেমিতে সুযোগ পাই। ১৭ বছর বয়সে প্রথম পেশাদার ফুটবলার হিসেবে চুক্তিতে সই করি। চার বছর টটেনহ্যামে ছিলাম।

ফাওলারের ডাকে ইস্টবেঙ্গলে: ইংল্যান্ডের বাইরে আগে কখনও খেলার অভিজ্ঞতা হয়নি। তাই পরিচিত পরিবেশের বাইরে খেলার চ্যালেঞ্জ নেওয়ার ইচ্ছে ছিল। আমি অ্যাডভেঞ্চার প্রিয়। সব সময় নতুন কিছু করতে ইচ্ছে করে। তবে এসসি ইস্টবেঙ্গলে খেলার সিদ্ধান্ত নেওয়ার সব চেয়ে বড় কারণ রবি ফাওলার। ওঁর মতো কিংবদন্তির ডাক উপেক্ষা করা অসম্ভব। আমি গর্বিত, রবি ফাওলার আমার উপরে আস্থা রাখায়।

ডার্বির হুঙ্কার: ‘ক্যাচ মি ইফ ইউ ক্যান’ সিনেমাটা দেখেছেন? ডার্বি এবং এটিকে-মোহনবাগান সম্পর্কে অনেক কিছুই শুনেছি। শুনে রাখুন, কাউকে আমি ভয় পাই না। ঈশ্বর আমাকে পাঠিয়েছেন। আমার নিজের যোগ্যতার উপরে পূর্ণ আস্থা রয়েছে। আমি পরিশ্রম করতে ভয় পাই না। তাই বিশ্বাস করি, ডার্বিতে আমি নিজের সেরাটাই দেব। আমাকে ধরা সহজ নয়। ডার্বির জন্যই তো প্রত্যেক দিন প্রচুর পরিশ্রম করছি। নিজেকে তৈরি করছি। এই ম্যাচের কী গুরুত্ব, আমার কাছে অজানা নয়। তবে শুধু ডার্বি নয়, যত বেশি সম্ভব ম্যাচ জেতাই আমার লক্ষ্য।

দল কেমন হল: আমাদের দলটা দারুণ হয়েছে। প্রত্যেকে প্রচুর পরিশ্রম করছে। অনুশীলনে নিজেদের উজাড় করে দিচ্ছে। স্বাস্থ্যকর প্রতিযোগিতা চলছে প্রথম দলে জায়গা করে নেওয়ার জন্য। এই অল্প দিনের মধ্যেই আমাদের মধ্যে দারুণ বোঝাপড়া তৈরি হয়ে গিয়েছে। আমরা শুধু একটা দল নয়, পরিবার হয়ে উঠেছি।

প্রিয় জায়গা: মাঠের বাইরে বসে থাকটাই আমার কাছে যন্ত্রণার। সব চেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে খেলা। বাকিটা কোচের উপরে নির্ভর করে। তিনি যেখানে খেলতে বলবেন, খেলব।

আদর্শ ফুটবলার: সেই অর্থে আমার কোনও আদর্শ নেই। শৈশবে রোনাল্ডো (ব্রাজিলের), জ়িনেদিন জ়িদান, থিয়েরি অঁরি, রোনাল্ডিনহো আমাকে উদ্বুদ্ধ করেছে। এখন লিয়োনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর খেলা অনুপ্রাণিত করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jacques Ilonda Maghoma East Bengal Congo Football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE