চলতি বিশ্বকাপের সেরা ব্যাটসম্যান বেছে নিলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক স্টিভ ওয়া। বর্তমান অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চকে এখনও পর্যন্ত সেরা ব্যাটসম্যান বলে উল্লেখ করেন বিশ্বজয়ী অধিনায়ক। সেই সঙ্গে চার সেমিফাইনালিস্ট দলের নামও ঘোষণা করে দিয়েছেন ওয়া।

বিশ্বকাপের আগে একেবারেই ফর্মে ছিলেন না ফিঞ্চ। ভারত সফর তাঁর কাছে দুঃস্বপ্নের মতো গিয়েছে। চলতি বিশ্বকাপে ফিঞ্চ এখনও পর্যন্ত ৩৪৩ রান সংগ্রহ করেছেন। দুটো অর্ধশতরান ও একটি সেঞ্চুরি করা ইতিমধ্যেই হয়ে গিয়েছে ফিঞ্চের।

আইসিসি-কে দেওয়া এক সাক্ষাৎকারে ওয়া বলেছেন, ‘‘মিডিয়াকে বেশ ভালই সামলেছে ফিঞ্চ। প্রশ্নাতীত ভাবে টুর্নামেন্টের অন্যতম সেরা ব্যাটসম্যানের নামও ফিঞ্চ।’’ অথচ চলতি বিশ্বকাপে এখনও পর্যন্ত শাকিব আল হাসান, রোহিত শর্মা, ইয়ইন মর্গ্যান বড় সেঞ্চুরি করেছেন। কিন্তু ওয়া ভোট দেননি তাঁদের। স্বদেশীয় ফিঞ্চের ইনিংসকেই সেরা বলেছেন তিনি।

আরও পড়ুন: সারল না চোট, বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন শিখর ধওয়ন, দলে এলেন ঋষভ পন্থ

আরও পড়ুন: পকেট রকেট ঋষভ

শ্রীলঙ্কার বিরুদ্ধে ফিঞ্চের করা ১৫৩ রানকে বিশ্বকাপের অন্যতম সেরা ইনিংস বলে উল্লেখ করেছেন ওয়া। প্রথম বল থেকে ফিঞ্চের ব্যাটিং দেখেই ওয়ার সে দিন মনে হয়েছিল, বড় রান করতে চলেছেন ফিঞ্চ। আর সেটাই হয়েছে। ক্রিকেট মাঠে ধুরন্ধর ক্রিকেট মস্তিষ্কের পরিচয় দিয়েছিলেন ওয়া। ১৯৯৯ সালের বিশ্বকাপ তাঁর বিশ্বকাপ বললেও অত্যুক্তি হবে না। ইংল্যান্ডে অনুষ্ঠিত সে বারের বিশ্বকাপে সুপার সিক্সে দক্ষিণ আফ্রিকাকে হারানোর পরে সেমিফাইনালেও ওয়ার অস্ট্রেলিয়া মাটি ধরায় প্রোটিয়াদের। ফাইনালে পাকিস্তানকে উড়িয়ে দিয়ে বিশ্বকাপ জিতেছিল। ওয়ার সেই দল এখন আর নেই। কয়েক দিন আগেও বিশ্বকাপে অস্ট্রেলিয়াকে নিয়ে অনেকেই সংশয় দেখিয়েছিল। স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নার ফেরার পরে বদলে গিয়েছে অস্ট্রেলিয়া।

চলতি বিশ্বকাপ এখন মধ্য গগনে। ওয়া তাঁর পছন্দের সেমিফাইনালিস্টদের নাম বেছেছেন। ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ভারত শেষ চারে প্রতিদ্বন্দ্বিতা করবে।