Advertisement
০৫ মে ২০২৪
Virat Kohli

কোহালির রিভিউ চাওয়া নিয়ে তীব্র বিতর্ক

ভারত-অস্ট্রেলিয়ার তৃতীয় টি টোয়েন্টি ম্যাচে এমনটাই ঘটল খেলার ১১তম ওভারে। অস্ট্রেলিয়ার ওপেনার ম্যাথু ওয়েড ফ্লিক করতে পারেননি নটরাজনের ফুল লেন্থ ডেলিভারি।



বিভ্রান্ত বিরাট কোহালি। ছবি-রয়টার্স।

বিভ্রান্ত বিরাট কোহালি। ছবি-রয়টার্স।

সংবাদ সংস্থা
সিডনি শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২০ ১৭:৩২
Share: Save:

সিডনি ক্রিকেট গ্রাউন্ডে ভারতের আবেদন করা রিভিউ নিয়ে দেখা দিল বিভ্রান্তি। হল বিতর্ক। রিভিউ পাওয়া গেলেও শেষ মেশ তা বাতিল করে দেন দুই আম্পায়ার।

ভারত-অস্ট্রেলিয়ার তৃতীয় টি টোয়েন্টি ম্যাচে এমনটাই ঘটল খেলার ১১তম ওভারে। অস্ট্রেলিয়ার ওপেনার ম্যাথু ওয়েড ফ্লিক করতে পারেননি নটরাজনের ফুল লেন্থ ডেলিভারি। বল ওয়েডের প্যাডে লাগে। কিন্তু নটরাজন ও উইকেট কিপার লোকেশ রাহুল রিভিউয়ের আবেদন জানাননি। ভারত অধিনায়ক বিরাট কোহালি তখন ডিপে ফিল্ডিং করছিলেন। তিনি রিভিউ চেয়ে বসেন। দুই আম্পায়ারও কোহালির আবেদনে সবুজ সঙ্কেত দেন। কিন্তু পরে তাঁরাই সেই সিদ্ধান্ত বাতিল করে দেন। কারণ তত ক্ষণে জায়ান্ট স্ক্রিনে ওয়েডের পায়ে বল লাগার রিপ্লে দেখানো শুরু হয়ে গিয়েছে। প্রশ্ন উঠেছে, তা হলে কি নির্দিষ্ট সময়ের আগেই বড় স্ক্রিনে রিপ্লে দেখানো শুরু হয়ে গিয়েছিল? এ নিয়েই তৈরি হয় বিতর্ক।

ভারত যখন রিভিউ চায়, তখন ওয়েডকে বলতে শোনা যায়, “ওরা কি রিভিউ নিল? বিগ স্ক্রিনে তো দেখানো শুরু হয়ে গিয়েছে।”

বিভ্রান্ত কোহালি দুই ফিল্ড আম্পায়ারের সঙ্গে আলোচনা শুরু করেন। তার পরে নিজের জায়গায় ফিল্ডিং করতে চলে যান। রিভিউ নিতে পারলে কিন্তু ওয়েড আগেই ফিরে যেতেন। তিনি তখন ৫০ রানে ব্যাট করছেন। শেষ পর্যন্ত ওয়েড ৮০ রানে গিয়ে থামেন। বল ট্র্যাকারে অবশ্য দেখা যায় বল উইকেটেই লাগত।

আরও পড়ুন: সৌরভ চান সুইচ হিট থাকুক

পুরো ঘটনা দেখে স্বভাবসিদ্ধ ভঙ্গিতে নিউজিল্যান্ডের ক্রিকেটার জিমি নিশাম টুইট করেন, ‘কী দারুণ ব্যাপার! ব্যাটসম্যান লেগ স্টাম্পের উপরে দেওয়া হাফ ভলি মারতে পারল না। বোলারও আবেদন করল না। কিপার রিভিউই নিল না। বিগ স্ক্রিনে আগেই রিপ্লে চালিয়ে দেওয়া হল। আম্পায়ার রিভিউয়ের আবেদনে সাড়া দিল। পরে ব্যাটসম্যান প্রতিবাদ জানায় সিদ্ধান্তের বিরুদ্ধে। ২০ সেকেন্ডের উইন্ডোতে সব চেয়ে বেশি ভুল হল’।

ধারাভাষ্যকার হর্ষ ভোগলে টুইট করেছেন, ‘ওয়েডের বিরুদ্ধে রেফারেল একটা প্রশ্ন তুলে দিল। রেফারেল নেওয়ার সময়ের মধ্যেই যদি বিগ স্ক্রিনে রিপ্লে দেখানো শুরু হয়ে যায়, তা হলে কি রেফারেল বাতিল করে দেওয়া যায়? আমাদের এ ক্ষেত্রে টাইমার দেখতে হবে। তবে প্রশ্নটা কি খুবই যুক্তিসঙ্গত’।

আকাশ চোপড়া আবার বলেছেন, ‘একদমই সঠিক সিদ্ধান্ত। বিগ স্ক্রিনে রিপ্লে দেখানোর পরে রিভিউ নেওয়া যায় না। তবে এটা কি আগেই তুলে দেওয়া হল বিগ স্ক্রিনে? নাকি ১৫ সেকেন্ড অতিক্রান্ত হওয়ার পরে চালিয়ে দেওয়া হয়’?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE