Advertisement
০২ মে ২০২৪
Cricket

কার্তিক, আকাশের গতিতে অস্ট্রেলিয়া বধ করে বিশ্বকাপের সেমিফাইনালে ভারতে

মঙ্গলবার দক্ষিণ আফ্রিকার পোচেস্ট্রুমে ভারতীয় ব্যাটিংয়ে শুরুতে যশস্বী জয়সোয়াল (৬২) এবং পরে অথর্ব অাঙ্কোলেকর (৫৫) ছাড়া বড় রান আর কেউ পাননি।

নায়ক: ২৪ রানে চার উইকেট নিলেন ত্যাগী। মঙ্গলবার। টুইটার

নায়ক: ২৪ রানে চার উইকেট নিলেন ত্যাগী। মঙ্গলবার। টুইটার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২০ ০৪:৩৬
Share: Save:

এক জন উঠে এসেছেন উত্তরপ্রদেশের অখ্যাত গ্রাম, ধানাউরা থেকে। অন্য জনের বাসস্থান রাজস্থানের ভরতপুর। কার্তিক ত্যাগী এবং আকাশ সিংহ। এই ডান-হাতি, বাঁ-হাতি দুই তরুণ ফাস্ট বোলারের আগুনে গতিতে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে অস্ট্রেলিয়াকে ৭৪ রানে উড়িয়ে সেমিফাইনালে পৌঁছে গেল ভারত। আগে ব্যাট করে ভারতের স্কোর ২৩৩-৯। জবাবে অস্ট্রেলিয়া শেষ ১৫৯ রানে। কার্তিক নিলেন ২৪ রানে চার উইকেট। আকাশ ৩০ রানে তিন উইকেট। তারই সঙ্গে টানা দশ ম্যাচ জিতে নতুন রেকর্ডও করেছে ভারত।

মঙ্গলবার দক্ষিণ আফ্রিকার পোচেস্ট্রুমে ভারতীয় ব্যাটিংয়ে শুরুতে যশস্বী জয়সোয়াল (৬২) এবং পরে অথর্ব অাঙ্কোলেকর (৫৫) ছাড়া বড় রান আর কেউ পাননি। ইনিংসের বিরতিতে মনে হচ্ছিল, অস্ট্রেলিয়ার পক্ষে হয়তো এই রান তাড়া করা বিশেষ কঠিন হবে না। কিন্তু প্রথম ওভারেই দু’উইকেট তুলে নিয়ে অস্ট্রেলিয়ার ব্যাটিংকে নড়িয়ে দেন কার্তিক। প্রথম স্পেলেই তুলে নিয়েছিলেন তিন উইকেট। পরে দ্বিতীয় স্পেলে ফিরে এসে ভাঙেন অস্ট্রেলিয়ার পঞ্চম উইকেটের জুটি। বাকি কাজটা করে দেন আকাশ। এই বাঁ-হাতি পেসারের ইয়র্কারে অস্ট্রেলিয়ার শেষ ব্যাটসম্যানের স্টাম্প ছিটকে যাওয়া মাত্র বিশ্বকাপ জয়ের আরও এক ধাপ কাছে চলে আসে ভারত। চার উইকেট নেওয়ায় ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হন কার্তিক।

দুই তরুণ ফাস্ট বোলারের মধ্যে মিলও আছে প্রচুর। কঠিন আর্থিক সমস্যার মোকাবিলা করে উঠে এসেছেন তাঁরা। কার্তিকের বাবা উত্তরপ্রদেশের এক সাধারণ কৃষক। প্রচুর লড়াই করে ছেলের ক্রিকেট খেলার ব্যবস্থা করে দিয়েছিলেন যোগেন্দ্র ত্যাগী। ১৩ বছর বয়স থেকে ক্রিকেট খেলা শুরু করেন কার্তিক। অন্যদিকে, আকাশের ক্রিকেটে হাতেখড়ি আরও কয়েক বছর আগে। মাত্র নয় বছর বয়সেই লাল বলটা হাতে তুলে নিয়েছিল এই কিশোর। ভরতপুর থেকে জয়পুরে চলে আসার পরেই ডানা মেলতে থাকেন আকাশ।

আরও পড়ুন: সিরিজ জয়ের মহড়ায় অভিনব ক্যাচিং প্র্যাক্টিস জাডেজাদের

এই দুই তরুণ ক্রিকেটারই নজরে পড়েছেন গতি এবং নিখুঁত লেংথের জন্য। তা ছাড়া দু’জনেরই হাতে আছে ভয়ঙ্কর ইয়র্কার। আগের দুটো ম্যাচে ভাল বল করতে পারেননি কার্তিক। এই ম্যাচের আগে কী ভাবে তৈরি হয়েছিলেন? সেরা ক্রিকেটারের পুরস্কার নিতে এসে কার্তিক বলে যান, ‘‘আমি চেয়েছিলাম লাইন-লেংথটা নিখুঁত করতে। তাই এই ম্যাচের আগে একটা উইকেট রেখে অনুশীলন করেছিলাম। তার ফলও পেলাম।’’ পাশে দাঁড়িয়ে তখন মাথা নাড়ছেন দোভাষীর ভূমিকায় থাকা বোলিং কোচ পরশ মামরে।

আরও পড়ুন: সহজ রাস্তা নিয়ো না, বার্তা সচিনের

অস্ট্রেলিয়ার ইনিংসের মাঝে হঠাৎ করে এক অপ্রীতিকর অবস্থা তৈরি হয়। রান নিতে গিয়ে আকাশকে ইচ্ছাকৃত ভাবে ধাক্কা মারেন অস্ট্রেলিয়ার এক ব্যাটসম্যান। যে ঘটনার ভিডিয়ো মুহূর্তে ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়। ঘটনার ভিডিয়ো টুইট করে ভারতীয় সমর্থকেরা দাবি তুলতে থাকেন, আইসিসি যেন শাস্তি দেয় সংশ্লিষ্ট অস্ট্রেলীয় ব্যাটসম্যানকে।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ: সরাসরি সম্প্রচার স্টার স্পোর্টস থ্রি চ্যানেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE