Advertisement
২৬ এপ্রিল ২০২৪
India vs Australia

রিভিউ বিতর্ক, ফিল্ডিং ব্যর্থতা, সিরিজের শেষ ম্যাচে প্রাপ্তি শুধুই বিরাট

আগের দিনের চেয়ে লক্ষ্য কম হলেও তা নেহাৎ কম ছিল না।

টি২০ সিরিজ জিতে ট্রফি হাতে বিরাট। ছবি: সোশ্যাল মিডিয়া

টি২০ সিরিজ জিতে ট্রফি হাতে বিরাট। ছবি: সোশ্যাল মিডিয়া

সংবাদ সংস্থা
সিডনি শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২০ ১৮:২৫
Share: Save:

কাজে এল না বিরাট লড়াই। তৃতীয় টি২০ ম্যাচে ১২ রানে হার ভারতের। সিরিজ জিতলেও প্রশ্ন থেকে গেল ফিল্ডিং এবং রিভিউ নেওয়ার বিচক্ষণতা নিয়ে। টেস্ট সিরিজ শুরুর আগে এই জয় বাড়তি অক্সিজেন দেবে অস্ট্রেলিয়াকে?

টস জিতে ভারত অধিনায়ক বিরাট কোহালি বল করার সিদ্ধান্ত নেন। তবে বোলারদের ব্যর্থতা নয়, অস্ট্রেলিয়া রানের পাহাড় গড়ল ফিল্ডারদের ব্যর্থতায়। কখনও উইকেটকিপার লোকেশ রাহুল স্টাম্প করার সুযোগ হারালেন, কখনও তিনি আবার বুঝতেই পারলেন না রিভিউ নেওয়া উচিত কিনা। ভয়ঙ্কর হয়ে ওঠার আগেই ফিরতে পারতেন গ্লেন ম্যাক্সওয়েল। কিন্তু তাঁর উইকেট এল যুজবেন্দ্র চহালের বলে, কিন্তু দেখা গেল তিনি নো বল করেছেন। ফিরে এলেন ম্যাক্সওয়েল। সেই সময় তাঁর হাসি বলে দিচ্ছিল কত বড় ভুল করলেন চহাল। হলও তাই। ৩৬ বলে ৫৪ করে গেলেন তিনি। তাঁর আগে ব্যাট হাতে দলকে এগিয়ে নিয়ে যাওয়ার কাজটা করছিলেন ওপেনার ম্যাথু ওয়েড। তিনি ৫৩ বলে ৮০ রান করেন। যদিও ৫০ রানের মাথায় আউট ছিলেন তিনি। কিন্তু রিভিউ নেওয়ার আগ্রহ দেখালেন না উইকেটকিপার রাহুল এবং বোলার নটরাজন। বাউন্ডারিতে দাঁড়িয়ে থাকা অধিনায়ক বিরাট রিভিউয়ের আবেদন করলেন। কিন্তু সময় পেরিয়ে না গেলেও মাঠের বড় স্ক্রিনে ততক্ষণে রিপ্লে দেখিয়ে দেওয়া হয়েছে। তাই বাতিল হয়ে গেল রিভিউ। ১৮৬ রান তুলল অস্ট্রেলিয়া।

আগের দিনের চেয়ে লক্ষ্য কম হলেও তা নেহাৎ কম ছিল না। এই রান তাড়া করে জিততে গেলে শুরু থেকে ম্যাচের রাশ নিজেদের হাতে নেওয়া জরুরী ছিল। কিন্তু প্রথম ওভার বল করতে আসা ম্যাক্সওয়েলের দ্বিতীয় বলেই ফাঁদে পা দিলেন রাহুল। মারতে গিয়ে শূন্য রানে ক্যাচ দিলেন স্মিথের হাতে। বিরাট বুঝেছিলেন তাঁকেই নিতে হবে দায়িত্ব। স্বচ্ছন্দে খেলছিলেনও তিনি। কিন্তু শিখর বড়ই ধীর গতিতে এগোলেন। ২১ বলে ২৮ রান করে থামলেন ‘গব্বর’। সঞ্জু স্যামসন, শ্রেয়স আইয়াররা এলেন এবং ফিরে গেলেন। ভরসা তখন সেই হার্দিক পাণ্ড্য এবং বিরাট। ঝড় তুলতে শুরুও করেছিলেন হার্দিক। কিন্তু জাম্পার ঘূর্ণিতে থামল হার্দিক ঝড়। ১৩ বলে ২০ রান করে ফিরলেন তিনি। তখনও ভারতের আশা বাঁচিয়ে রেখেছিলেন বিরাট। কিন্তু দ্রুত রান তোলা ছাড়া আর কোনও উপায় ছিল না বিরাটের। তাঁকে মারতেই হতো। আর সেখানেই কাল হল বিরাট এবং ভারতের। ৬১ বলে ৮৫ রান করে তিনি অ্যান্ড্রু টাইয়ের বলে আউট হলেন। শেষ বেলায় চেষ্টা করেছিলেন ওয়াশিংটন সুন্দর এবং শার্দূল ঠাকুর। তবে জয়ের জন্য তা যথেষ্ট ছিল না।

একদিনের সিরিজ হারলেও টি২০ সিরিজ আগেই পকেটে পুরে নিয়েছিল ভারত। হোয়াইটওয়াশ না হলেও ২-১ ব্যবধানে সিরিজ জয় হল। এ বার লড়াই টেস্ট ম্যাচের। ১৭ ডিসেম্বর বিদেশের মাটিতে ভারতের প্রথম পিঙ্ক বল টেস্ট। সেই ম্যাচ খেলেই দেশে ফিরবেন বিরাট। ফেরার আগে দলকে জিতিয়ে আসতে চাইবেন তিনি। বিরাট ফিরলেও দলে যোগ দেবেন রোহিত শর্মা। যদিও তিনি দলে আসবেন তৃতীয় টেস্ট থেকে। কঠিন লড়াই ভারতের সামনে। ২ সেরা দলের মধ্যে লড়াই দেখতে মুখিয়ে ক্রিকেটপ্রেমীরা।

আরও পড়ুন: কোহালির রিভিউ চাওয়া নিয়ে তীব্র বিতর্ক

আরও পড়ুন: সৌরভ চান সুইচ হিট থাকুক​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs Australia T20 Virat Kohli
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE