• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ডেভিস কাপে আজ পাকিস্তানের সামনে লিয়েন্ডারের ভারত

India
প্রত্যয়ী: কাজাখস্তানের নুর সুলতানে ভারতের ডেভিস কাপ দল। পিটিআই

দিনের বেলাতেই তাপমাত্রা হিমাঙ্কের নয় ডিগ্রি নীচে থাকছে এখন। রাতে তা আরও কমে ১৬-১৭ ডিগ্রি পর্যন্ত পৌঁছে যাচ্ছে। কাজাখস্তানের রাজধানী নুর সুলতানে এর মধ্যেই শুক্রবার ডেভিস কাপ টাইয়ে পাকিস্তানের মুখোমুখি হচ্ছে ভারত। টাই যদিও হবে ইন্ডোরে। তবে বাইরের তাপমাত্রা নিয়ে সতর্ক ভারতীয় দল। ভারতের নন-প্লেয়িং ক্যাপ্টেন রোহিত রাজপাল বলছেন, ‘‘এখানে এমন চরম আবহাওয়ার জন্য এআইটিএ (ভারতীয় টেনিস সংস্থা) আমাদের সঙ্গে গরম জ্যাকেট পাঠিয়ে দিয়েছে। ফিজিয়োরা অতিরিক্ত সময় খেলোয়াড়দের প্রশিক্ষণ দিচ্ছে। ওয়ার্ম আপ আর শরীর ঠান্ডা করার জন্য বিশেষ ড্রিলও করানো হচ্ছে।’’

 লিয়েন্ডার পেজ, সুমিত নাগাল, রামকুমার রমানাথনদের নিয়ে গড়া শক্তিশালী ভারতীয় দলকে অবশ্য কোর্টে এত কঠিন প্রতিপক্ষের মুখে পড়তে হচ্ছে না। অভিজ্ঞতা আর শক্তির দিক থেকে ভারতীয় দল অনেকটাই এগিয়ে পাকিস্তানের চেয়ে।

মহম্মদ শোয়েবের বিরুদ্ধে টাইয়ে প্রথম ম্যাচ খেলতে নামবেন রামকুমার। পাক খেলোয়াড় আইটিএফ ফিউচার প্রতিযোগিতায় মূল পর্বে কোনও ম্যাচ জিততে পারেননি।  তা ছাড়া ১৭ বছর বয়সি ২০১৯ মরসুমে এখনও পর্যন্ত কোনও ম্যাচ খেলেননি। দ্বিতীয় সিঙ্গলসে নাগাল মুখোমুখি হবেন হুজাইফা আবদুল রেহমানের। এই পাক খেলোয়াড় ছন্দে আছেন। তবে জুনিয়র আইটিএফ সার্কিটে। তা ছাড়া পাকিস্তানকে আরও সমস্যায় ফেলে দিয়েছে তারকা ডাবলস খেলোয়াড় আইসাম উল হক কুরেশি এবং অভিজ্ঞ আকিল খানের এই টাইয়ে না থাকা। দু’জনেই সরে দাঁড়িয়েছেন ইসলামাবাদ থেকে টাই নিরপেক্ষ কেন্দ্র অর্থাৎ নুর সুলতানে সরিয়ে দেওয়ায়।

টাইয়ের ভারতীয় দলে থাকা খেলোয়াড়দের যেখানে গ্র্যান্ড স্ল্যাম অভিজ্ঞতা রয়েছে সেখানে পাকিস্তানের খেলোয়াড়েরা আইটিএফ ফিউচার টুর পর্যায়ের প্রতিযোগিতাতেও ছাপ ফেলতে হিমশিম খাচ্ছেন। অন্তত ডাবলস রাবারে কিছুটা লড়াই হতে পারত যদি আইসামরা খেলতেন। কিন্তু তাঁরা খেলবেন না জানিয়ে দিয়েছেন। তবে ভারতের নন-প্লেয়িং ক্যাপ্টেন সতর্ক। ‘‘পাকিস্তানের তরুণ খেলোয়াড়দের এমন শক্তিশালী ভারতীয় দলের বিরুদ্ধে কিছু হারানোর নেই। ওদের সাংবাদিক বৈঠকে শুনলাম বলা হয়েছে, ওরা লড়াকু। শেষ পর্যন্ত লড়বে। আমরাও হোয়াইটওয়াশের লক্ষ্যে নামব,’’ বলেন তিনি।

৪৬ বছরের লিয়েন্ডারের কাছে এই টাই সব চেয়ে বেশি ডেভিস কাপ ডাবলস ম্যাচ জয়ের রেকর্ড আরও এগিয়ে নিয়ে যাওয়ার সুযোগ। গত বছর তিনি ৪৩তম জয় পেয়ে এই নজির গড়েছিলেন। শনিবার লিয়েন্ডারের সঙ্গী জীবন নেদুনচেজিয়ান।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন