পাকিস্তানের বিরুদ্ধে আসন্ন ডেভিস কাপ টাইয়ে দেশের অন্যতম দুই সেরা সিঙ্গলস খেলোয়াড় সুমিত নাগাল এবং রামকুমার রমানাথনকে পাচ্ছে ভারতীয় দল। ২৯-৩০ নভেম্বর নিরপেক্ষ কেন্দ্রে আয়োজিত হওয়ার কথা এই টাই। 

চলতি মরসুমে দুরন্ত ফর্মে থাকা নাগাল বৃহস্পতিবার রাতে জাতীয় টেনিস সংস্থা (এআইটিএ)-কে জানিয়ে দিয়েছেন এই টাই খেলতে তিনি প্রস্তুত। কয়েক দিন আগে রামকুমারও জানিয়েছেন টাইয়ের জন্য তিনি তৈরি। ‘‘নতুন ডেভিস কাপ ক্যাপ্টেন রোহিত রাজপাল কথা বলার পরে সুমিত ইমেল করেছে,’’ এক এআইটিএ কর্তা জানিয়েছেন সংবাদসংস্থা পিটিআই-কে। নাগাল এবং রামকুমার তৈরি থাকায় পাকিস্তানের বিরুদ্ধে শক্তিশালী দুই খেলোয়াড়কে পাচ্ছে ভারত। র‌্যাঙ্কিংয়ের দিক থেকে দেশের সেরা সিঙ্গলস খেলোয়াড় প্রজ্ঞেশ গুনেশ্বরনের টাই শুরু হওয়ার সময় বিয়ে। তাই দলে নেই। 

ডাবলসে অভিজ্ঞ লিয়েন্ডার পেজ-এর থাকার সম্ভাবনা প্রবল। কারণ যখন টাই পাকিস্তানে হওয়ার কথা ছিল এবং ভারতীয় খেলোয়াড়েরা সেখানে যেতে চাননি, লিয়েন্ডার নিঃশর্তে পাকিস্তানে যেতে রাজি হয়েছিলেন। গত বছর চিনের বিরুদ্ধে টাইয়ে সর্বাধিক ডেভিস কাপ ডাবলস ম্যাচ জেতার রেকর্ড করেছিলেন লিয়েন্ডার। তার পরে প্রথম বার ডেভিস কাপে নামবেন লিয়েন্ডার।  দেখার মহেশ ভূপতিকে সরানোর জন্য প্রকাশ্যে এআইটিএ-র সমালোচনা করা রোহন বোপান্নাকে ডাবলস ম্যাচের জন্য ডাকা হয় কি না। শোনা যাচ্ছে, নতুন ক্যাপ্টেন রোহিত রাজপাল চান বোপান্না দলে থাকুক। ‘‘রোহিত চায় বোপান্না এই টাই খেলুক। তবে তার জন্য ওকে লিয়েন্ডারের সঙ্গে খেলতে রাজি হতে হবে,’’ এআইটিএ-র ওই কর্তা আরও বলেন। বোপান্না না রাজি হলে লিয়েন্ডারের সঙ্গে নামতে পারেন জীবন নেদুচেজিয়ান এবং সাকেত মিনেনি। যাঁরা আগেই জানিয়েছিলেন তাঁরা টাই খেলতে প্রস্তুত। এখন দেখার এআইটিএ কোন পথে হাঁটে। 

এ দিকে, পাকিস্তান টেনিস ফেডারেশন নিরপেক্ষ কেন্দ্রে টাই সরিয়ে নিয়ে যাওয়ার বিরুদ্ধে আবেদন করেছে।