• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ভবিষ্যতের ভারতীয় অধিনায়ক হিসেবে এই ক্রিকেটারের নাম করলেন গাওস্কর

KL Rahul
লোকেশ রাহুলের নেতৃত্বে পঞ্জাব কি সাফল্য পাবে এ বার? ছবি টুইটার থেকে নেওয়া।

ভবিষ্যতে ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক কে হতে পারেন? সুনীল গাওস্করের মুখে শোনা গেল লোকেশ রাহুলের নাম। এ বারের আইপিএলে কিংস ইলেভেন পঞ্জাবের নেতা তিনি। এই প্রথম বার কোটিপতি লিগে অধিনায়ক হিসেবে দেখা যাবে তাঁকে। তাই কেমন নেতৃত্ব দেন তিনি, সেদিকে ক্রিকেটমহলের যে নজর থাকবে, তা স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন গাওস্কর।

এই মুহুর্তে তিন ফরম্যাটেই ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহালি। টেস্টে সহ-অধিনায়ক হলেন অজিঙ্ক রাহানে। সাদা বলের ক্রিকেটে কোহালির ডেপুটি হলেন রোহিত শর্মা। কোহালির বয়স এখন ৩১। রোহিতের ৩৩। রাহানের ৩২। এদিকে, লোকেশ রাহুল এখনও তিরিশে পৌঁছননি। তাঁর বয়স ২৮। গাওস্করের মনে হয়েছে ভবিষ্যতের কথা ভেবে নেতৃত্বের জন্য তৈরি করা যেতেই পারে কর্নাটকি রাহুলকে।

কিংবদন্তি প্রাক্তন ওপেনারের মতে, “ও যে দায়িত্ব নিয়েও রান করতে পারে, সেটা দেখানোর জন্য আইপিএলে দারুণ সুযোগ পাচ্ছে লোকেশ রাহুল। একটা দলকে নেতৃত্ব দেওয়ার ক্ষমতা ওর রয়েছে, সেটাও মেলে ধরতে পারে ও। দেখার হল, ও কী ভাবে বাকিদের সেরাটুকু আদায় করছে। আর সেটা যদি করতে পারে তবে ভারতীয় দলের ভাইস ক্যাপ্টেন হতেই পারে।” 

আরও পড়ুন: বোলিং ডোবাবে? আনন্দবাজার ডিজিটালের প্রশ্নে কী বললেন নাইট কোচ

আরও পড়ুন: এ বার কি আইপিএলে চার-ছয় কমবে? তেমনই প্রশ্ন উঠছে তিন স্টেডিয়াম দেখে

এখানেই না থেমে গাওস্কর আরও বলেছেন, “ভারতীয় দলে এখনও বিরাট কোহালি, রোহিত শর্মা, অজিঙ্ক রাহানের মতো ক্রিকেটাররা রয়েছে। কিন্তু, সামনের দিকে তাকিয়ে নির্বাচকমণ্ডলীর সামনে ও বিকল্প হয়ে উঠতেই পারে। ভারতের ভবিষ্যতের অধিনায়কও হতে পারে। অধিনায়ক হিসেবে এ বারের আইপিএল তাই কেএল রাহুলের কাছে প্রচণ্ড গুরুত্বের।”

এখনও পর্যন্ত ৩৬ টেস্ট, ৩২ ওয়ানডে ও ৪২ টি-টোয়েন্টি খেলেছেন লোকেশ রাহুল। এই তিন ফরম্যাটে রান করেছেন যথাক্রমে ২০০৬, ১২৩৯ ও ১৪৬১। টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাট মিলিয়ে তাঁর সেঞ্চুরির সংখ্যা ১১।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন