• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘মোস্ট, মোস্ট, মোস্ট আন্ডাররেটেড ক্রিকেটার হলেন রাহুল দ্রাবিড়’

Pathan, Dravid
দ্রাবিড়ের নেতৃত্বের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন ইরফান। ছবি: এএফপি।

ইরফান পাঠানের মতে ‘মোস্ট, মোস্ট, মোস্ট আন্ডাররেটেড’ ক্রিকেটার হলেন রাহুল দ্রাবিড়। ইনস্টাগ্রামে এক লাইভ ভিডিয়ো চ্যাটে এ ভাবেই ভারতীয় ক্রিকেটের ‘শ্রীযুক্ত নির্ভরযোগ্য’কে চিহ্নিত করেছেন তিনি।

বডোদরার প্রাক্তন অলরাউন্ডারের মতে, অধিনায়ক দ্রাবিড় কখনই প্রাপ্য সম্মান পাননি। পাঠান বলেছেন, “দ্রাবিড় হল ১০০ শতাংশ গ্রেট ক্যাপ্টেন। দলের থেকে কী চাইছে সেটা নিয়ে ওর পরিষ্কার ধারণা ছিল। প্রত্যেক অধিনায়কেরই নিজস্ব ভাবনা থাকে। আলাদা চিন্তাধারা ছিল দ্রাবিড়েরও। কিন্তু সেই ভাবনা পৌঁছে দিত পরিষ্কার ভাবে। বলে দিত, এটা তোমার ভূমিকা আর সেই মতো কাজ করতে হবে তোমাকে।”

ঠিক কী চাইতেন দ্রাবিড়? ইরফান পাঠান ব্যাখ্যা করেছেন, “সবকিছুই করতে হবে এক জন ক্রিকেটারকে, এটাই চাইত দ্রাবিড়। ও নিজেও তো সে ভাবেই খেলেছিল। উইকেটকিপারের গ্লাভস হাতে গলিয়েছে,ওপেন করেছে, তিন নম্বরে ব্যাট করেছে। লোকে বলতেই পারে যে ও এক দিনের ক্রিকেটে গ্রেট নয়। কিন্তু ৫০ ওভারের ফরম্যাটেও তো ১০ হাজারের বেশি রান করেছে। ও ছিল দলের কাছে এতটাই গ্রেট। আর নেতৃত্বের ধরনও ছিল পুরোটাই দলের কথা ভেবে।”

আরও পড়ুন: সচিন-সৌরভকে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে দেননি রাহুল দ্রাবিড়!​

আরও পড়ুন: টুইটারে করোনার রিপোর্ট প্রকাশ নিয়ে হাফিজকে দুষলেন শোয়েব

ভারতের অধিনায়ক হিসেবে ৭৯ এক দিনের ম্যাচের মধ্যে ৪২টিতে জিতেছেন দ্রাবিড়। জেতার হার ৫৬ শতাংশ। ২৫ টেস্টে নেতৃত্ব দিয়েছেন দলকে। তার মধ্যে জিতেছেন আটটিতে, হেরেছেন ছয়টিতে। জেতার হার ৩২ শতাংশ। তাঁর নেতৃত্বে রান তাড়া করে টানা ১৭ ওয়ানডে জিতেছিল ভারত। কিন্তু সফলতম অধিনায়কদের তালিকায় দ্রাবিড়ের নাম থাকে না। এই প্রসঙ্গেই পাঠান বলেছেন, “যে কোনও দরকারে কিন্তু দ্রাবিড় সবসময় পাশে থাকত। কখনও কখনও অধিনায়কদের সঙ্গে কথা বলা মুশকিল হয়ে উঠত, কারণ সবসময়ই পরিবেষ্টিত থাকতেন তাঁরা। কিন্তু দ্রাবিড় ছিল এমনই এক অধিনায়ক, যার কাছে রাতে দুটোর সময়ও কথা বলা যেত কোনও সমস্যা নিয়ে। অধিনায়কের কাজ হল দলের সমস্ত ক্রিকেটারদের সঙ্গে যোগাযোগ রাখা। আর দ্রাবিড় তা করত।”

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন