Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Cricket

বিরাট স্মৃতিতে তাজা মোহালির সেই ইনিংসও

কোহালির সেই ইনিংস এখনও ভুলতে পারেননি ক্রীড়াপ্রেমীরা। গত চার বছরে কোহালির ব্যাট শাসন করেছে সব ধরনের ক্রিকেট। যে কারণেই হয়তো সব ধরনের ক্রিকেট মিলিয়ে সেরা ব্যাটসম্যান বেছে নিতে গিয়ে কোহালিকেই এক নম্বরে রাখছেন ইয়ান চ্যাপেল।

সুখস্মৃতি: স্ত্রী অনুষ্কার সঙ্গে এই ছবি টুইট করলেন বিরাট ।

সুখস্মৃতি: স্ত্রী অনুষ্কার সঙ্গে এই ছবি টুইট করলেন বিরাট ।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২০ ০৫:০০
Share: Save:

ওয়াংখেড়ের ২ এপ্রিলের সেই ম্যাচ তিনি কোনও দিনই ভুলতে পারবেন না। যে দিন ফাইনালে শ্রীলঙ্কাকে হারিয়ে বিশ্বকাপ জিতেছিল ভারত। কিন্তু তার পাশাপাশি আরও একটা ম্যাচ স্মরণীয় হয়ে আছে বিরাট কোহালির জীবনে। ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কোয়ার্টার ফাইনাল। যে ম্যাচ হয়েছিল মোহালিতে, ২৭ মার্চ।

একটি টিভি চ্যানেলে কোহালি বলেছেন, ‘‘২০১১ সালের বিশ্বকাপ ফাইনালটা তো আছেই। পাশাপাশি আমার আর একটা প্রিয় ম্যাচ হল ২০১৬ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি বিশ্বকাপ কোয়ার্টার ফাইনাল। পরিবেশ এবং গুরুত্বের বিচারে ওই ম্যাচটা আমার কাছে খুবই প্রিয়।’’ যে ম্যাচে অপরাজিত ৮২ রান করে পাঁচ বল বাকি থাকতে ভারতকে জিতিয়ে দিয়েছিলেন কোহালি। সেমিফাইনালে অবশ্য ওয়েস্ট ইন্ডিজের কাছে সাত উইকেটে হেরে বিদায় নিতে হয়েছিল ভারতকে।

কোহালির সেই ইনিংস এখনও ভুলতে পারেননি ক্রীড়াপ্রেমীরা। গত চার বছরে কোহালির ব্যাট শাসন করেছে সব ধরনের ক্রিকেট। যে কারণেই হয়তো সব ধরনের ক্রিকেট মিলিয়ে সেরা ব্যাটসম্যান বেছে নিতে গিয়ে কোহালিকেই এক নম্বরে রাখছেন ইয়ান চ্যাপেল। অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক বলেছেন, ‘‘ভারত অনেক ভাল ব্যাটসম্যান পেয়েছে। কিন্তু আমি তিন ধরনের ক্রিকেটকেই মাথায় রেখেই নিজের পছন্দের কথা জানিয়েছিলাম। আমাকে বলা হয়েছিল, স্টিভ স্মিথ আর কোহালির মধ্যে থেকে সেরা ব্যাটসম্যান বেছে নিতে। আমার উত্তর ছিল, কোহালির আগে কাউকে রাখা যায় না।’’

আরও পড়ুন: সচিন-দ্রাবিড়ের ছায়ায় ঢাকা পড়েছিল সহবাগ, দাবি প্রাক্তন পাক তারকার

কেন তিনি তিন ধরনের ক্রিকেট মিলিয়ে কোহালিকে আগে রাখছেন, তার ব্যাখ্যাও দিয়েছেন চ্যাপেল। বলেছেন, ‘‘তিন ধরনের ক্রিকেটেই কোহালির রেকর্ড অসাধারণ। টি-টোয়েন্টি ক্রিকেটেও কোহালির গড় পঞ্চাশের উপরে। যেটা দারুণ কৃতিত্বের। তাই আমার মতে, তিন ধরনের ক্রিকেট মিলিয়ে এই মুহূর্তে সেরা ব্যাটসম্যানের নাম বিরাট কোহালিই।’’

করোনাভাইরাসের হাত থেকে মুক্তি পেলে আবার এই দুই ব্যাটসম্যানের টক্কর দেখা যাবে বছরের শেষে। ভারত যখন দ্বিপাক্ষিক টেস্ট সিরিজ খেলতে অস্ট্রেলিয়া যাবে। যে সিরিজ নিয়ে চ্যাপেল বলেছেন, ‘‘ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে হারানো খুবই কঠিন কাজ। ওদের বোলিং শক্তিটা এখন দারুণ।’’ চ্যাপেল আরও বলেছেন, ‘‘শেষ বার ভারত যখন ও দেশে গিয়েছিল, তখন অস্ট্রেলিয়ার ব্যাটিংটা সে রকম মজবুত ছিল না। এ বার স্মিথ এবং ডেভিড ওয়ার্নার ফিরে এসেছে। ওদের দু’জনকে তাড়াতাড়ি ফেরাতে না পারলে অস্ট্রেলিয়া সিরিজ জিতে নেবে।’’

এ দিন আবার ভারত অধিনায়কের আউট হওয়া সংক্রান্ত একটি ভিডিয়ো টুইট করেছে ইংল্যান্ডের ক্রিকেট বোর্ড। যে ভিডিয়োয় দেখা যাচ্ছে ২০১৮ সালের হেডিংলে ওয়ান ডে-তে ইংল্যান্ডের লেগস্পিনার আদিল রশিদের বলে বোল্ড হচ্ছেন কোহালি। যে বল কোহালির লেগস্টাম্পে পড়ে স্পিন করে অফস্টাম্পের মাথায় গিয়ে লাগে। কোহালি তখন ৭১ রানে ব্যাট করছিলেন।

আরও পড়ুন: স্মিথ নয়, কোহালিকেই সেরা বেছে নিলেন অজি কিংবদন্তি

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket ICC World Cup 2011 Virat Kohli
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE