Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Kumar Sangakkara

শুধু বর্ণ নয়, বিদ্বেষের কারণটা আরও গভীরে, বললেন সঙ্গাকারা

শুধু গায়ের রং নয়, মানুষের মধ্যে বৈষম্য আরও নানা কারণে হতে থাকে বলে জানিয়েছেন শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক কুমার সঙ্গাকারা।

বর্ণবৈষম্যের বিরুদ্ধে গর্জে উঠলেন সঙ্গাকারা। —ফাইল চিত্র।

বর্ণবৈষম্যের বিরুদ্ধে গর্জে উঠলেন সঙ্গাকারা। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২০ ১৪:২২
Share: Save:

বর্ণবৈষম্যের আসল কারণ হল অশিক্ষা। এমনই মনে করছেন শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক কুমার সঙ্গাকারা

আমেরিকায় মে মাসে জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর বিশ্ব জুড়ে বর্ণবৈষম্য বিরোধী আন্দোলনের তীব্রতা বেড়েছে। বাইশ গজেও চলছে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলন। ক্রিকেটাররা নিজস্ব ভঙ্গিতে প্রতিবাদ করছেন বর্ণবৈষম্যের। সেই ব্যাপারেই এ বার মুখ খুললেন কিংবদন্তি উইকেটকিপার ব্যাটসম্যান।

এক ওয়েবসাইটে তিনি বলেছেন, “এক বার সত্যিকারের ইতিহাস বুঝতে পারলেই পরিবর্তন ঘটবে মানসিকতায়। আমাদের সবাইকে শেখানো হয় দেশকে ভালবাসতে। কিন্তু কখনও কখনও আমরা তা অন্ধ ভাবে অনুসরণ করি। যা আমাকে অন্য সংস্কৃতি, অন্য দেশ, অন্য মানুষ, অন্য জাতি ও অন্য ধর্মকে প্রশংসা করতে দেয় না। তাই আমাদের শিক্ষিত হতে হবে। মুক্তমনা হতে হবে। সবচেয়ে জরুরি, চোখ খুলতে হবে। তা না হলে কিছুই বদলাবে না। আর রাতারাতি এই পরিবর্তন হবেও না।”

আরও পড়ুন: ‘কেরিয়ারের সেরা সময়’, সঙ্গাকারাকে ২৩ বলে ৪ বার আউট করা নিয়ে বললেন অশ্বিন

আরও পড়ুন: টিম ইন্ডিয়ার রূপান্তরের অনুঘটক সৌরভই, আমি ওর ফ্যান: লয়েড​

শুধু গায়ের রং নয়, মানুষের মধ্যে বৈষম্য আরও নানা কারণে হতে থাকে বলে জানিয়েছেন সঙ্গাকারা। তাঁর মতে, “শুধু গায়ের রং দিয়েই বৈষম্য হয় না। বৈষম্যের আরও অনেক পথ রয়েছে। ঐতিহাসিক ভাবেও এটা হয়। ইতিহাস যেমন, ঠিক সে ভাবেই পড়াতে হবে। ইতিহাসের সংশোধিত চেহারা পড়ালে চলবে না। তবেই ইতিবাচক ফল মিলবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE