• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

প্রয়াত কিংবদন্তি রাফের জনসন

Rafer Johnson
৮৬ বছর বয়সে প্রয়াত রাফের জনসন। ছবি টুইটার থেকে নেওয়া।

প্রয়াত আমেরিকার কিংবদন্তি অ্যাথলিট রাফের জনসন। বয়স হয়েছিল ৮৬ বছর। ১৯৬০ সালের রোম অলিম্পিকে ডেকাথলন ইভেন্টে সোনা জিতেছিলেন তিনি। অনেকের মতে, তিনিই ‘বিশ্বের গ্রেটেস্ট অ্যাথলিট’।

তিনি ছিলেন আমেরিকার অলিম্পিক দলের প্রথম কৃষ্ণাঙ্গ অধিনায়ক। ১৯৬০ সালের সেই অলিম্পিকে তিনি সোনা জিতেছিলেন। তার ৪ বছর আগে মেলবোর্ন অলিম্পিকে তিনি রুপো পেয়েছিলেন।

১৯৮৪ সালের অলিম্পিক লস এঞ্জেলসে আনার ক্ষেত্রেও বড় ভূমিকা ছিল তাঁর। এলএ৮৪ ফাউন্ডেশনের তিনি ছিলেন প্রতিষ্ঠাতা সদস্য। সেই সংস্থার পক্ষ থেকেই তাঁর মৃত্যুর খবর জানানো হয়েছে। বলা হয়েছে নিজের বাড়িতেই প্রয়াত হয়েছেন তিনি।

আরও পড়ুন: কোহালি দেশে ফিরলে শুভমনকে খেলানো হোক, বলছেন আজহার​

আরও পড়ুন: কোভিড ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলে ট্রোলড হরভজন​

১৯৮৪ অলিম্পিকের সিইও পিটার উয়েবেরোথ বলেছেন, “আপনার সঙ্গে কাজ করার অভিজ্ঞতা এই শূন্যতাকে ভরাট করবে। আপনি ছিলেন অলিম্পিক আন্দোলনের মূর্ত প্রতীক। অনেক মানুষের জীবনকে উনি ছুঁয়ে গিয়েছিলেন। তিনি ছিলেন সত্যিকারের হিরো। বাকিদের কথা ভাবতেন। তাঁর উজ্জ্বল ঐতিহ্যকে সম্মান জানানোর চেষ্টা করব।”

তাঁর জীবনের সেরা কৃতিত্ব অবশ্যই রোম অলিম্পিকে রেকর্ড স্কোর করে সোনা জেতা। তার পর তিনি আমেরিকার জেমস ই. সুলিভান পুরস্কার পান। টাইম ও স্পোর্টস ইলাসট্রেটেড ম্যাগাজিনের কভারে তাঁর ছবি স্থান পায়। তিনি বাস্কেটবলও খেলেছিলেন। অ্যাথলেটিক্সকে বিদায় জানানোর পর তিনি অভিনয়ে আসেন। জেমস বন্ডের লাইসেন্স টু কিল সিনেমায় অভিনয় করেছিলেন তিনি।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন