• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

গত এক দশকে জাডেজাই দেশের সেরা ফিল্ডার, বলছেন শ্রীধর

Ravindra Jadeja
জাডেজার প্রশংসায় দেশের ফিল্ডিং কোচ শ্রীধর। — ফাইল চিত্র।

Advertisement

এই মুহূর্তে দেশের সেরা ফিল্ডারের নাম রবীন্দ্র জাদেজা। ভারতের ফিল্ডিং কোচ আর শ্রীধর এমনটাই জানিয়েছেন। মহম্মদ শামি, ইশান্ত শর্মা, উমেশ যাদবদের দাপটে ভারতীয় ক্রিকেট এখন সাফল্য পাচ্ছে।

ভারতীয় বোলারদের দাপটে পিছনের সারিতে চলে গিয়েছেন ফিল্ডাররা। শামিদের উইকেট দখল করার পিছনে ফিল্ডারদের ভূমিকাও কম নয়। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজে দেখা গিয়েছে পাখির মতো শরীর ছুড়ে দিয়ে ভারতীয় ফিল্ডাররা ক্যাচ ধরেছেন। শ্রীধরের কোচিংয়ে দারুণ উন্নতি করেছেন ভারতীয় ফিল্ডাররা। ফিল্ডিং কোচ শ্রীধরের মতে, এ ব্যাপারে সবার থেকে এগিয়ে জাডেজা।

শ্রীধরের মতে, ‘‘মাঠে জাডেজার উপস্থিতি দলের স্পিরিট বাড়িয়ে দেয়। মাঠের ভিতরে জাডেজার নড়াচড়া বিপক্ষের কাছে ভীতিপ্রদ।’’ গত দশ বছরে বাঁ হাতি অলরাউন্ডারকে দেশের সেরা ফিল্ডার বলে উল্লেখ করেছেন শ্রীধর। ভারতের ফিল্ডিং কোচ বলেছেন, ‘‘বেশি দূরে যাওয়ার দরকার নেই। গত দশ বছরে ভারতের সেরা ফিল্ডারের নাম জাডেজা।’’ বিশ্বকাপের পরেই হেড কোচ রবি শাস্ত্রীর চুক্তি বাড়িয়েছে বোর্ড। কোচ ভরত অরুণ এবং ফিল্ডিং কোচ আর শ্রীধরেরও চুক্তি বাড়ানো হয়েছে। ভারতীয় দলের ফিল্ডিং বদলে দিলেন কীভাবে শ্রীধর? তিনি বলছেন, ‘‘সাধারণত দু-জায়গায় পরিবর্তন ঘটাতে হয়। মানসিকতা এবং ফিটনেস।’’ এই দু’ দিকেই পরিবর্তন এনেছেন শ্রীধর। 

আরও পড়ুন: ইডেনেই দিন-রাতের টেস্ট হতে পারে, ইঙ্গিত সৌরভের

ভারতীয় ফিল্ডিং সার্বিক ভাবে উন্নতি করেছে। কিন্তু, স্লিপ কর্ডনের ফিল্ডিং নিয়ে চিন্তার কারণও রয়েছে। টি টোয়েন্টি বিশ্বকাপের আগে এ দিকে উন্নতির দরকার রয়েছে বলে মনে করেন শ্রীধর। তিনি বলেন, ‘‘স্লিপ কর্ডনে ফিল্ডিং করতে পারার মতো দক্ষতা সম্পন্ন ফিল্ডারদের একটা তালিকা তৈরি করার চেষ্টা করছি আমরা। সীমিত ওভারের ক্রিকেটে উইকেটের দু’ পাশে মুভমেন্ট এবং মাঠের দূর প্রান্ত থেকে নিঁখুত থ্রো করার দিকে আমাদের নজর রয়েছে। টি টোয়েন্টি  বিশ্বকাপের আগে এ ব্যাপারে সমস্যা দূর করার চেষ্টা করব।’’ 

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন