• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ভারত জয়ের অধরা স্বপ্ন পূরণ করতে চান স্মিথ

Steve Smith
লক্ষ্য: ভারত-ইংল্যান্ডে জোড়া ‘শৃঙ্গ’ জয়ে চোখ স্টিভ স্মিথের। ফাইল চিত্র

ক্রিকেট জীবনে দুটো ‘শৃঙ্গ’ জয়ের অপেক্ষায় স্টিভ স্মিথ। এক, ভারতের মাটিতে টেস্ট সিরিজ জয়। দুই, ইংল্যান্ড থেকে অ্যাশেজ জিতে ফেরা। দুটো লক্ষ্যই অল্পের জন্য পূরণ হয়নি এই অস্ট্রেলীয় ব্যাটসম্যানের।  

২০১৭ সালে ভারতে এসে শেষ টেস্ট হেরে যায় অস্ট্রেলিয়া। ২-১ ফলে সিরিজ পকেটে পুরে নেয় ভারত। চার টেস্টের সিরিজে অধিনায়ক স্মিথ তিনটি সেঞ্চুরি করলেও দলকে সিরিজ জয়ের মুকুট পরাতে পারেননি। প্রায় একই ঘটনা ঘটে গত বছর ইংল্যান্ডে। সেখানেও স্মিথরা শেষ টেস্ট হারায় ২-২ হয়ে যায় সিরিজ। অস্ট্রেলিয়া অ্যাশেজ ধরে রাখলেও সিরিজ জিততে না পারায় তৃপ্ত হননি স্মিথ। অথচ ব্যাট হাতে অবিশ্বাস্য ধারাবাহিকতা দেখিয়েছিলেন তিনি। বল বিকৃতি কাণ্ডের কলঙ্কিত অধ্যায় পিছনে ফেলে চার টেস্টে (একটিতে খেলেননি) ৭৭৪ রান করে সুনীল গাওস্করকে স্পর্শ করেন।

অতৃপ্ত স্মিথ বলছেন, ‘‘ওই দুটো বড় শৃঙ্গ চড়া বাকি আছে আমার। যদি ওই সিরিজ দুটো জিততে পারি, তা হলে একটা বিশেষ ব্যাপার হবে।’’ ৩১ বছর বয়সি স্মিথ এও বলেছেন, ‘‘আমার বয়স বাড়ছে। তবে আশা করছি, আরও একটা সুযোগ পাব। ভবিষ্যতে কী আছে, কেউ জানে না।’’ তবে তার আগে ভারতের বিরুদ্ধে নিজের দেশে টেস্ট সিরিজের চ্যালেঞ্জ সামলাতে হবে স্মিথকে।

ক্রিকেট অস্ট্রেলিয়ার ওয়েবসাইটে গত ইংল্যান্ড সফর নিয়ে স্মিথ বলেছেন, ‘‘আমি জানি, গত বছর অ্যাশেজটা দেশে ফিরিয়ে আনতে পেরেছি। কিন্তু দুর্ভাগ্যবশত, সিরিজটা জিততে পারিনি। যে কাজটা আমি এখনও করে দেখাতে চাই।’’ এর পরেই স্মিথের হুঙ্কার, ‘‘ব্যক্তিগত দিক দিয়ে বলতে পারি, এই হিসেবটা চুকানো বাকি আছে ইংল্যান্ডের সঙ্গে।’’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন