Advertisement
২৪ এপ্রিল ২০২৪

নির্বাচকদের অভিজ্ঞতা নিয়ে প্রশ্ন কিরমানির

জাতীয় ক্রিকেট  নির্বাচকদের একহাত নিলেন প্রাক্তন নির্বাচক প্রধান সৈয়দ কিরমানি। সংবাদসংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি প্রশ্ন তুলেছেন নির্বাচকদের আন্তর্জাতিক ম্যাচ খেলার অনভিজ্ঞতা নিয়েও।

চর্চায়: কিরমানির আঙুল জাতীয় নির্বাচকদের দিকে। ফাইল চিত্র

চর্চায়: কিরমানির আঙুল জাতীয় নির্বাচকদের দিকে। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০১৮ ০৩:৩৫
Share: Save:

জাতীয় ক্রিকেট নির্বাচকদের একহাত নিলেন প্রাক্তন নির্বাচক প্রধান সৈয়দ কিরমানি। সংবাদসংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি প্রশ্ন তুলেছেন নির্বাচকদের আন্তর্জাতিক ম্যাচ খেলার অনভিজ্ঞতা নিয়েও। করুণ নায়ার বাদ পড়া নিয়ে যে বিতর্ক তৈরি হয়েছে, তার পরিপ্রেক্ষিতেই এই মন্তব্য প্রাক্তন ভারতীয় উইকেটকিপারের।

কিরমানির মতে, এমএসকে প্রসাদের নেতৃত্বাধীন নির্বাচকমণ্ডলীর আন্তর্জাতিক ম্যাচ খেলার সম্মিলিত অভিজ্ঞতা দলের প্রধান কোচ রবি শাস্ত্রী ও অধিনায়ক বিরাট কোহালির থেকে অনেক কম। তাই ভারতের কোচ ও অধিনায়ককে চ্যালেঞ্জ জানিয়ে তাঁরা কিছু বলতে পারবেন না। বর্তমানে পাঁচ সদস্যের যে জাতীয় নির্বাচকমণ্ডলী রয়েছে তার মধ্যে চেয়ারম্যান এমএসকে প্রসাদ খেলেছেন ৬টি টেস্ট ও ১৭টি ওয়ান ডে। বাকি চার নির্বাচকের আন্তর্জাতিক ম্যাচ খেলার অভিজ্ঞতা যৎসামান্য। শরণদীপ সিংহ (দু’টি টেস্ট ও পাঁচটি ওয়ান ডে), দেবাং গাঁধী (চারটি টেস্ট ও তিনটি ওয়ান ডে) যতীন পরাঞ্জপে (চারটি ওয়ান ডে), গগন খোড়া (দু’টি ওয়ান ডে)।

এ দিন এই প্রসঙ্গ উত্থাপন করেই কিরমানি বলেন, ‘‘আমার মতে, দলের কোচ হিসেবে রবি শাস্ত্রী হলেন প্রধান নির্বাচক। তিনি অধিনায়ক ও দলের সিনিয়র সদস্যদের সঙ্গে আলোচনা করে নির্বাচকদের কাছে বার্তা পাঠিয়ে দেন।’’ যদিও ঘটনা হচ্ছে, শাস্ত্রী কোচ হওয়ার পর থেকে কখনও নির্বাচকমণ্ডলীর বৈঠকে থাকেননি। তিনি খুব সক্রিয় ভাবে দল নির্বাচনের ব্যাপারে অংশও নেন না। অন্যান্য কয়েকটি দেশের মতো দল নির্বাচনের ব্যাপারে ভারতীয় কোচ বা অধিনায়কের ভোটও থাকে না।

অতীতেও কোচ-অধিনায়কের ভোট থাকত না কিন্তু অন্তত দল নির্বাচনী সভায় তাঁরা দু’জনেই হাজির থাকতেন। শাস্ত্রীই প্রথম ভারতীয় কোচ, যিনি দল নির্বাচনী সভাতেও যান না। জাতীয় নির্বাচকেরা তাঁর মতামত নিতে এলে তবেই তাঁদের কাছে নিজের মত ব্যক্ত করেন।

কিরমানি যদিও দাবি করছেন, ‘‘খুব বেশি ম্যাচ খেলার অভিজ্ঞতা না থাকায় টিম ম্যানেজমেন্ট যে দল চায়, তাই তুলে দেন নির্বাচকরা। শাস্ত্রী ও কোহালির মতো বিশাল আন্তর্জাতিক অভিজ্ঞতাসম্পন্ন ক্রিকেট ব্যক্তিত্বের সঙ্গে কোনও বিষয় তর্ক করার সাহস নেই নির্বাচকদের।’’ ভারতীয় টেস্ট দলের বর্তমান উইকেটকিপার ঋষভ পন্থের সম্পর্কে কিরমানি বলেন, ‘‘আন্তর্জাতিক ক্রিকেটে ব্যাটিংটা ঠিক আছে ঋষভের। কিন্তু উইকেটকিপার হিসেবে দলে থাকতে গেলে টেকনিকে অনেক উন্নতি করতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket India Syed Kirmani
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE