• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ব্রোঞ্জের জন্য লড়াই বিনেশের

Vinesh Phogat
বিনেশ ফোগত।—ফাইল চিত্র।

সোনা জয়ের আশা শেষ বিনেশ ফোগতের। কুস্তির বিশ্ব চ্যাম্পিয়নশিপে হরিয়ানার মেয়ে বিশ্রী ভাবে হেরে গেলেন বর্তমান চ্যাম্পিয়ন জাপানের মায়ু মুকাইদার কাছে। তবে ৫৩ কেজি বিভাগে তাঁর এখনও ব্রোঞ্জ পদক জয়ের সুযোগ রয়েছে। 

মুকাইদা এই বিভাগের ফাইনালে ওঠায় বিনেশের কাছে অপ্রত্যাশিত ভাবে ব্রোঞ্জ জয়ের সুযোগ এসেছে। আর দু’টি ম্যাচ জিততে পারলে বিনেশ টোকিয়ো অলিম্পিক্সে অংশ নেওয়ার যোগ্যতাও অর্জন করবেন। র‌্যাপেশেজ রাউন্ডে তাঁর হাতে আরও তিনটি লড়াই রয়েছে। বিনেশকে লড়তে হবে ইউক্রেনের ইউলিয়া কাভালদজ়ি, বিশ্বের এক নম্বর সারা আনে হিল্ডারব্র্যান্ডট এবং গ্রিসের মারিয়া প্রেভোলারস্কির বিরুদ্ধে। বোঝাই যাচ্ছে খুবই কঠিন পরিস্থিতি। কুস্তি বিশ্লেষকদের বক্তব্য, এই অবস্থা থেকেও যদি বিনেশ পদক জেতেন তা হলে সেটা সত্যিই অবিশ্বাস্য একটা ব্যাপার হবে। 

এই মরসুমে দ্বিতীয় বার জাপানের মুকাইদার কাছে হারলেন বিনেশ। এর আগে পরাজিত হন চিনে এশীয় চ্যাম্পিয়নশিপে। কমনওয়েলথ গেমস ও এশিয়ান গেমসে খেতাব জিতলেও তিনি কখনও বিশ্ব চ্যাম্পিয়নশিপে পদক জেতেননি। মুকাইদার সঙ্গে লড়ে উঠে বলেছেন, ‘‘কুস্তিতে জাপান খুবই শক্তিশালী দেশ। ওদের আক্রমণ করে সফল হতে আরও কিছুদিন সময় লাগবে। একটা টেকনিক, একটা মুভ, একটা পয়েন্টেই ওদের বিরুদ্ধে সব হিসেব উল্টে যায়। তার পরেও আমি আপ্রাণ চেষ্টা করেছি।’’

টেবল টেনিসে জয়: আইটিটিএফ এশীয় টেবল টেনিসে ভারতের পুরুষ দল সিঙ্গাপুরকে ৩-০ ফলে হারাল। সোমবার কোয়ার্টার ফাইনালে ভারত ১-৩ হেরে যায় জাপানের কাছে। তবে সিঙ্গাপুরের বিরুদ্ধে জয় ভারত প্রথম ছয়ে শেষ করা নিশ্চিত করল। পঞ্চম স্থানের জন্য বুধবার শরৎ কমলদের খেলতে হবে হংকংয়ের বিরুদ্ধে। শরৎ বলেছেন, ‘‘এশীয় টিটিতে প্রথম ছয়ে থাকাটাই আমাদের কাছে বড় একটা সাফল্য।’’  এ দিকে ভারতের মেয়েদের দল এই টুর্নামেন্টে নবম হয়েছে। তারা মালয়েশিয়াকে হারাল ৩-০ ফলে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন