Advertisement
২৪ এপ্রিল ২০২৪

আজ মিয়াঁদাদের রেকর্ড ভাঙার মুখে কোহালি

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৬৪ ইনিংসে মিয়াঁদাদের রান ১৯৩০। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে মিয়াঁদাদ শেষ ওয়ান ডে খেলেছিলেন ১৯৯৩ সালে। ২৬ বছর বাদে সেই রেকর্ড ভাঙার মুখে ভারত অধিনায়ক।

 মহড়া: শনিবার পোর্ট অব স্পেনে অনুশীলনে কোহালি। এপি

মহড়া: শনিবার পোর্ট অব স্পেনে অনুশীলনে কোহালি। এপি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১১ অগস্ট ২০১৯ ০৪:১৬
Share: Save:

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় ওয়ান ডে-তে এক রেকর্ডের মুখে দাঁড়িয়ে বিরাট কোহালি। আজ, রবিবার আর মাত্র ১৯ রান করলেই পাকিস্তানের জাভেদ মিয়াঁদাদকে টপকে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওয়ান ডে-তে সর্বোচ্চ রানের মালিক হয়ে যাবেন ভারত অধিনায়ক।

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৬৪ ইনিংসে মিয়াঁদাদের রান ১৯৩০। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে মিয়াঁদাদ শেষ ওয়ান ডে খেলেছিলেন ১৯৯৩ সালে। ২৬ বছর বাদে সেই রেকর্ড ভাঙার মুখে ভারত অধিনায়ক। কোহালি যদি রবিবারই এই রান টপকে যেতে পারেন, তা হলে তাঁর ইনিংস সংখ্যা হবে ৩৪। সিরিজের প্রথম ওয়ান ডে-তে কোহালি ব্যাট করার সুযোগ পাননি। ওয়েস্ট ইন্ডিজ প্রথমে ব্যাট করতে নামার পরে মাত্র ১৩ ওভার হতেই বৃষ্টিতে ম্যাচ বন্ধ হয়ে যায়।

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে এই ওয়ান ডে সিরিজে ভারতের সামনে সুযোগ থাকবে চার নম্বর জায়গা নিয়ে পরীক্ষা চালানোর। বিশ্বকাপে প্রথম দিকে চার নম্বরে খেলেছিলেন কে এল রাহুল। পরে শিখর ধওয়ন চোট পেয়ে ছিটকে যাওয়ায় রাহুলকে দিয়ে ওপেন করানো হয়। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে এই সিরিজের প্রথম ম্যাচে রাহুলকে দলে রাখা হয়নি। দলে সুযোগ পেয়েছিলেন শ্রেয়স আইয়ার। মনে করা হচ্ছে, শ্রেয়সকে চার নম্বরে খেলিয়ে দেখতে পারে ভারত। সে ক্ষেত্রে ঋষভ পন্থ আসতে পারেন পাঁচ কী ছয় নম্বরে। সবই অবশ্য নির্ভর করবে পরিস্থিতির উপরে।

টি-টোয়েন্টি সিরিজে সহজেই ওয়েস্ট ইন্ডিজকে ৩-০ উড়িয়ে দিয়েছিল ভারত। যার পরে দলের নতুন মুখদের যথেষ্ট প্রশংসা করেছিলেন কোহালি। বিশেষ করে চাহার ভাইদের। পেসার দীপক চাহার এবং লেগস্পিনার রাহুল চাহারের। তবে ওয়ান ডে সিরিজে এঁরা কেউ দলে নেই। ফিরে এসেছেন মহম্মদ শামি, কুলদীপ যাদবদের মতো অভিজ্ঞ বোলাররা। প্রথম ম্যাচে গেলকে ফিরিয়ে দিয়েছিলেন কুলদীপই।

পোর্ট অব স্পেনের বাইশ গজে গত দশ বছরে স্পিনাররাই সাহায্য পেয়ে এসেছেন। ২০১০ সালের পর থেকে এই মাঠে স্পিনারদের বোলিং গড় ২৭.৪০, পেসারদের ৩১.১২। তবে শেষ পাঁচটা ম্যাচের চারটেতেই বৃষ্টি থাবা বসিয়েছিল। এখানেও ম্যাচের আগের দিন বৃষ্টি হয়েছে। তবে রবিবার বৃষ্টির আশঙ্কা নেই বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে। তবে আকাশ মেঘলা থাকতে পারে।

এই ম্যাচ আবার ক্রিস গেলের তিনশোতম ওয়ান ডে ম্যাচ। টেস্ট দলে তাঁকে বাদ দিয়েছেন নির্বাচকেরা। গেলের সামনে একটা সুযোগ থাকছে সেই সিদ্ধান্তের জবাব দেওয়ার। এর আগে কানাডার টি-টোয়েন্টি লিগে সেঞ্চুরি করে গেল বলেছিলেন, ‘‘অনেকেই চায়, আমি ক্রিকেট থেকে অবসর নিই। কী দুর্ভাগ্য। কিন্তু আমি এখনই অবসর নেব না।’’ গেল অবসর না নিতে চাইলেও টেস্টের বাইরে তাঁকে পাঠিয়ে দিয়েছেন নির্বাচকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE